31/01/2023 : 6:37 PM
আমার বাংলা

মানিক ভট্টাচার্যের প্রায় ৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির!

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ৮ ডিসেম্বর ২০২২:


প্রাথমিকে নিয়োগ দুর্নীতিতে গ্রেফতারের ৫৭ দিনের মাথায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যর বিরুদ্ধে চার্জশিট পেশ করল ইডি । এদিন ব্যাঙ্কশাল আদালতে মানিক ভট্টাচার্যকে হাজির করা হয় । তখনই দেড়শো পাতার চার্জশিট পেশ করে ইডি ৷

সূত্রের খবর অনুযায়ী শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ও তাঁর ঘনিষ্ঠদের ৬১টি অ্যাকাউন্ট ফ্রিজ করা হল। প্রায় ৮ কোটি টাকার ব্যাঙ্ক ব্যালান্স আর মিউচুয়াল ফান্ডও বাজেয়াপ্ত করা হয়েছে। অযোগ্যদের চাকরি বিক্রির টাকা আত্মীয়দের ও বন্ধুদের অ্যাকাউন্ট রেখেছিলেন মানিক, দাবি  কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। মৃত ব্যক্তির সঙ্গেও মানিকের স্ত্রীর জয়েন্ট অ্যাকাউন্টেও বেআইনি লেনদেন হয়েছে বলে দাবি ইডি তদন্তকারী আধিকারিকদের। এই মামলায় এখনও পর্যন্ত ১১১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বুধবার, নগর দায়রা আদালতে মোট ১৬০ পাতার চার্জশিট ও তার সমর্থনে ৬০০০ পাতার নথি জমা দেন ইডি কর্তারা। ইডি সূত্রে খবর, চার্জশিটে কলেজের অনুমোদন পাইয়ে দেওয়া সংক্রান্ত বেশ কিছু তথ্যও আছে। মানিকের ছেলে শৌভিক ভট্টাচার্যের বিরুদ্ধে বিএড এবং ডিএলএড কলেজের মানোন্নয়নের জন্য ৫০ হাজার টাকা করে নেওয়ার অভিযোগ রয়েছে চার্জশিটে।

ইডির দাবি, দীর্ঘ কয়েক বছর ধরেই চলত এই কারবার। মৃত বা সম্পূর্ণ অচেনা, অজানা ব্যক্তিদের নাম, নথিপত্র দিয়ে খোলা হয়েছিল জয়েন্ট অ্যাকাউন্টগুলি। মূলত প্রাথমিক নিয়োগ দুর্নীতিকাণ্ডের টাকা রাখা হত সেখানে। কোটি কোটি টাকার লেনদেন চলত সেখান থেকে।

উল্লেখ্য, তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে ১০ নভেম্বর আর্থিক তছরুপ ও তদন্তে অসহযোগিতার অভিযোগে গ্রেপ্তার করে ইডি। এখনও জেলেই আছেন তিনি।

Related posts

সেবা সপ্তাহ উপলক্ষে বিজেপির পথ মিছিল মেমারিতে

E Zero Point

তৃণমূল প্রার্থী পরেশ চন্দ্র অধিকারীর সমর্থনে মিছিল

E Zero Point

মেমারি-কালনা রোডে লক্ষাধিক টাকার শব্দবাজিঃ ধৃতদের আজ কোর্টে চালান

E Zero Point

মতামত দিন