31/01/2023 : 6:43 PM
আমার বাংলা

পরিবেশ দূষণ রুখতে মেমারিতে পথে নামলো ছাত্রছাত্রীরা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, এম.কে হিমু, মেমারি, ২১ ডিসেম্বর ২০২২:


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন “একসময় এই ভূখন্ডে মানুষ আর গাছপালা একে অপরের সঙ্গে জড়াজড়ি করে থাকতো তা ধীরে ধীরে হারিয়ে গেছে”। কিন্তু বর্তমানে এর উল্টো চিত্র ধরা পড়ছে মানব সভ্যতায়। পরিবেশ দূষণ এখন গোটা পৃথিবীর কাছেই বিপদজনক।

তাই এই বিপদের হাত থেকে রক্ষা পেতে এখন সব জায়গাতেই সচেতনতার কাজ চলছে। পিছিয়ে নেই মেমারি ক্রিষ্টাল মডেল স্কুলের ছাত্র ছাত্রীরা । বুধবার স্কুলের পক্ষ থেকে এক পদযাত্রার এবং সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। যার মূল ভাবনা ছিল পরিবেশ সংরক্ষণ, সুস্থ ভবিষ্যতের আগমন।

মেমারির এই বেসরকারী স্কুলের উদ্যোগে আয়োজিত পদযাত্রা এদিন মেমারি নতুন বাসস্ট্যান্ড থেকে সবুজ পতাকা দেখিয়ে সুচনা করেন ইতিহাস সৃষ্টিকারি পর্বতারোহী পিয়ালি বসাক। যিনি সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করেছিলেন। এছাড়াও পদযাত্রার অগ্রভাগে ছিলেন পর্বতারোহী সেখ ওমর ফারুখ, প্রকৃতি প্রেমী কৌশিক বসু ও অমরেশ বসু।

পদযাত্রা শুরুর আগে পর্বতারোহী পিয়ালি বসাককে  স্কুলের পক্ষ থেকে সংবর্ধনা দেন অধ্যক্ষ অরুন কান্তি নন্দি, তাপস চট্টোপাধ্যায় ও জয়ন্ত সাহা।

মেমোরি শহরের পরিক্রমায় তিনি পা মেলান, স্কুলের পড়ুয়ারা নিজেদের হাতে তৈরি প্ল্যাকার্ড নিয়ে অংশ নেয়। সেখানে প্লাস্টিক দ্রব্য বর্জন, জল সংরক্ষণ ,ইত্যাদি উপরে নানা স্লোগান লেখা ছিল। প্লাস্টিকের ক্যারি ব্যাগ, থার্মোকলের থালা, গ্লাস ইত্যাদির মত যেসব বস্তু পরিবেশের সঙ্গে মিশে না গিয়ে ক্ষতি করে এমন বস্তু তৈরি, বিক্রি, তাতে করে কোন পণ্য না দেবার অহ্বান জানানো হয়।

এর পর মেমমারি কলেজের সামনে পদযাত্রার শেষে ছাত্রর ছাত্রীরা স্কুলে পরিবেশ সচেতনতা মুলক সেমিনারে অংশগ্রহণ করে।এই সেমিনারে প্রধান বক্তা ছিলেন আর এক ইতিহাস সৃষ্টিকারি পর্বত আরোহী মলয় মুখার্জি। যিনি এক ঘন্টায় দুবার এভারেস্ট জয় করেছিলেন।

মেমোরি ক্রিষ্টাল মডেল স্কুলের অধ্যক্ষ অরুন কান্তি নন্দি জানান পরিবেশ দূষণ রোধে মানুষ সচেতন হতে হবে আরো বেশি করে এগিয়ে আসতে হবে। এই মহতী উদ্যোগে ইতিহাস সৃষ্টিকারি দুই এভারেস্ট বিজয়ী মলয় মুখার্জি ও পিয়ালি বসাকের উপস্থিতি ছাত্রছাত্রীদের মধ্যে প্রেরণা সঞ্চার করেছে।

Related posts

নতুন শিক্ষা নীতি বাস্তবায়ন

E Zero Point

পল্লিমঙ্গল সমিতির স্বাস্থ্য পরীক্ষা শিবির

E Zero Point

প্রবল বর্ষণে মেমারি তারকেশ্বর ১৩ নম্বর রাজ্য সড়কে ধস

E Zero Point

মতামত দিন