31/01/2023 : 1:16 PM
আমার দেশ

ব্যয় সাশ্রয়ী উপাদানে নির্মিত উন্নতমানের চুম্বক বৈদ্যুতিক যানবাহন চলাচলে আরও সুবিধা এনে দেবে

জিরো পয়েন্ট নিউজ২২ ডিসেম্বর ২০২২:


বৈদ্যুতিক গাড়ির জন্য যে চুম্বক ব্যবহার করা হয় তা নিওডাইমিয়াম, লোহা এবং বোরনের সাহায্যে তৈরি। গাড়ি চলাচলে সৃষ্ট তাপমাত্রা ১৫০ ডিগ্রি থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হওয়ার ফলে ওই চুম্বকের চৌম্বক শক্তি হ্রাস পায়। এক্ষেত্রে ডিসপোজিয়াম ধাতু ব্যবহার করা হয়। কিন্তু বিরল মৃত্তিকা বা রেয়ার আর্থ গোষ্ঠীর এই ধাতু অত্যন্ত ব্যয় সাপেক্ষ। ফলে বৈদ্যুতিক গাড়ি চালানো ব্যয়বহুল হয়ে ওঠে।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্ত্বশাসিত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড রিসার্চ সেন্টার ফর পাউডার মেটালার্জি অ্যান্ড নিউ মেটেরিয়াল্স-এ সেন্টার ফর অটোমোটিভ এনার্জি মেটেরিয়াল্স শাখার বিজ্ঞানীরা নায়োবিয়াম ধাতুর সাহায্যে এই সমস্যার সমাধানের জন্য পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সাফল্য অর্জন করেছেন। গবেষণায় দেখা গেছে দামি ডিসপোজিয়ামের পরিবর্তে অপেক্ষাকৃত স্বল্প মূল্যের নায়োবিয়াম ব্যবহার করে বৈদ্যুতিক যানবাহন চালানো সম্ভব।

কেন্দ্রীয় সরকারের আত্মনির্ভর ভারত অভিযানের সঙ্গে সাযুজ্য রেখে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা পর্ষদ, ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড রিসার্চ সেন্টার ফর পাউডার মেটালার্জি অ্যান্ড নিউ মেটেরিয়াল্স-কে নায়োবিয়াম ব্যবহার করে বৈদ্যুতিক গাড়ির জন্য নতুন ধরনের চুম্বক তৈরির কারখানা গড়ে তুলতে সাহায্য করছে। এরফলে আগামীদিনে বৈদ্যুতিক গাড়ি চালানোর ক্ষেত্রে পরিচালনগত অর্থ কম ব্যয় হবে।

Related posts

কোভিড-১৯ মহামারীর প্রভাব

E Zero Point

বিশ্বের বৃহত্তম স্টার্টআপ ব্যবস্থাপনা আমাদের দেশে রয়েছেঃ প্রধানমন্ত্রী

E Zero Point

বিশ্বজুড়ে স্তব্ধ ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম! বিপাকে নেটিজেনরা

E Zero Point

মতামত দিন