01/02/2023 : 1:51 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

শিক্ষা ও গবেষণার স্বার্থে দেহদান গুরুত্বপূর্ণ বিষয়, যার উদাহরণ দিয়ে গেলেন – প্রয়াতা রাহিলা সেখঃ জামালপুরে স্মরণসভা

জিরো পয়েন্ট নিউজ, জামালপুর, ১২ জানুয়ারী ২০২৩:


পূর্ব বর্ধমান জেলার জামালপুর বিধানসভার জানকুলি গ্রামের বাসিন্দা আতাউর রহমান, স্ত্রী ফতেমা বেগম এবং মা রাহিলা সেখ। পুরো পরিবারটাই বামপন্থী। সেই মতাদর্শে অবিচল থেকে সকলের মতামত নিয়ে পরিবারের সকলেরই মরণোত্তর দেহ দান করেন আজ থেকে কয়েক বছর আগে ।
মূলত শারীর বিদ্যার নিরীক্ষণে এই অঙ্গ দানের গুরুত্ব রয়েছে। যে সমস্ত চিকিৎসাবিজ্ঞানী বা চিকিৎসক, শরীর তথা অস্ত্রপচার নিয়ে প্রশিক্ষণ নিচ্ছেন তাদের ক্ষেত্রে এই মরণোত্তর দেহদানের গুরুত্ব রয়েছে।
গত ৮ জানুয়ারি শনিবার দুপুর ১২টা নাগাদ, রাহিলা সেখ প্রয়াত হয়েছেন। মৃত্যু কালে ওনার বয়স হয়েছিল ৭৮ বৎসর। তাঁর ও তার পরিবারের ইচ্ছা অনুসারে তাঁর দেহ মরণোত্তর কালে দান করা হলো  বর্ধমান মেডিকেল কলেজ এর হাতে।
ওনার মরদেহে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কস বাদী) জামালপুর ১ এরিয়া কমিটির সম্পাদক সুকুমার মিত্র, এরিয়া কমিটির সদস্য  মুস্তাক আহমেদ। সারা ভারত গনতান্ত্রিক মহিলা সমিতির পক্ষ থেকে কমরেড পুষ্প মিত্র, রেবিনা বেগম এবং রেখা শীল।

বৃহস্পতিবার পূর্ব বর্ধমানের জামালপুরের জানকুলি গ্ৰামে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে মরনোত্তর দেহদানকারী প্রয়াতা রাহিলা সেখ এর স্মরণসভা অনুষ্ঠিত হলো। মাল্যদান করে রাহিলা সেখ এর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সভাপতিত্ব করেন প্রাক্তন বিধায়ক সমর হাজরা, সভার সঞ্চালক হাফিজ মোল্লা ও সম্পাদক তাপস পাল বক্তব্য রাখেন। এছাড়াও পরিবারের পক্ষে ওনার পুত্র আতাউর রহমান, শক্তি কোলে, টুম্পা ধারা স্মৃতিচারণা করেন। মূল আলোচক ছিলেন অমিত বিশ্বাস।

প্রায় ৮০ জন গ্রামবাসী ও বিজ্ঞান মনস্ক মানুষ ও বিজ্ঞান কর্মী উপস্থিত ছিলেন। সভা থেকে এলাকার মানুষ কে বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে বিজ্ঞান মনস্কতার পক্ষে থাকার জন্য ধন্যবাদ জানান অমিত বিশ্বাস।

Related posts

বিশেষ ভাবে চাহিদা সম্পন্নদের সাংস্কৃতিক অনুষ্ঠান

E Zero Point

মেমারি সাতগেছিয়ায় রক্তদান শিবির

E Zero Point

কালনায় বিশ্বকর্মা পূজো জৌলুসহীনঃ কর্মহীন শ্রমিকের পাশে ইউনিয়ন

E Zero Point

মতামত দিন