01/02/2023 : 7:46 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

স্বল্প বৈতনিক প্রশিক্ষণ কেন্দ্রের পথচলা শুরু মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ১২ জানুয়ারী ২০২৩:


বৃহস্পতিবার দীপান্বিতা-এর পক্ষ থেকে একটি ছোট উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ‘স্বল্প বৈতনিক প্রশিক্ষণ কেন্দ্র’ তথা স্ট্রীটলাইট এডুকেশন-এর আনুষ্ঠানিক ঘোষণা করা হয় পূর্ব বর্ধমান জেলার মেমারির সুলতাপুর স্থিত কিশলয় পার্কে। চিরাচরিত প্রথানুসারে নাচ, গান, কবিতা পাঠ ইত্যাদির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

বক্তব্য রাখেন দীপান্বিতার সভানেত্রী তন্দ্রা বোস ও অন্যান্য সদস্যরা। প্রসঙ্গত উল্লেখ্য, এই সংগঠনের পরিচালনার দায়িত্বে মূলত মহিলারাই রয়েছেন। আজকের অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন শিক্ষক, সমাজকর্মী মানস রায়, কবি, সাংবাদিক, ক্রীড়া ব্যক্তিত্ব সুফী রফিক উল ইসলাম, শিক্ষিকা মিলি বিশ্বাস সহ প্রমুখ বিশিষ্টরা।

সংস্থার পক্ষ থেকে জানানো হয় ১৬ জানুয়ারি আগামী সোমবার থেকে সুলতানপুরের হেমাঙ্গিনী মঠে, প্রাথমিক স্তরের (ক্লাস ফাইভ অবধি) একটি প্রাইভেট কোচিং শুরু হতে চলেছে, যেখানে আর্থিক ভাবে পিছিয়ে পড়া অভিভাবক তার সাধ্যমত বেতন দেবেন, কখনো না দিতে পারলেও তার শিক্ষার্থীর শিক্ষার্জনে ত্রুটি থাকবেনা। বর্তমানে সাধ্য অনুযায়ী স্বল্প পরিসরে হলেও তার পরিসর ও পরিধি বাড়ানোর চেষ্টা করা হবে এই স্বল্প বৈতনিক শিক্ষাকেন্দ্র তথা স্ট্রীটলাইট এডুকেশন-এর।

বর্তমানে একটি বা দুটি কম্পিউটার নিয়ে শুরু করলেও ভবিষ্যতে কম্পিউটারের সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হবে যাতে দুঃস্থ পরিবারের কোনো শিক্ষার্থীও প্রাথমিক স্তর থেকেই কম্পিউটার শিক্ষা অর্জন করতে পারে, যাকে “কম্পিউটারের হাতেখড়ি” নাম দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে পঁচিশ জন শিক্ষার্থী নিয়ে শুরু হচ্ছে এই উদ্যোগ।

হেমাঙ্গিনী মঠের অন্যতম দায়িত্বাধিকারী জয়রাম চ্যাটার্জী এই উদ্যোগকে সাধুবাদ জানাতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং সংগীত পরিবেশন-ও করেন। বালিকা রেনেসাঁ-র নৃত্য পরিবেশনের দ্বারা যেমন অনুষ্ঠান শুরু হয়েছিল, সুফী রফিক উল ইসলামের স্বরচিত কবিতা পাঠ, দীপান্বিতার সম্পাদিকা অনিকা ঘোষের সমাপ্তি সংগীতের দ্বারা অনুষ্ঠান শেষ হয়।

Related posts

কাঁকসায় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস

E Zero Point

ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্ত সংকট, এগিয়ে এলেন বিদায়ী মন্ত্রী

E Zero Point

দুটি লরির মুখোমুখি সংঘর্ষ মেমারিতে, আহত ১ মহিলা

E Zero Point

মতামত দিন