26/04/2024 : 11:24 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

অসহায় টিবি রোগীদের দত্তক গ্রহন বর্ধমানে

জিরো পয়েন্ট নিউজ – সুজিত দত্ত, বর্ধমান, ২ ফেব্রুয়ারি ২০২৩:


বর্ধমান শহরের টাউন হল প্রাঙ্গণে চলছে এক বেসরকারি হসপিটালের উদ্যোগে স্বাস্থ্য মেলা। এই স্বাস্থ্য মেলায় বিনামূল্যে বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা দেওয়া হচ্ছে। চিকিৎসকরা মেলার বিভিন্ন কাউন্টারে বসে স্বাস্থ্য পরীক্ষা সহ চিকিৎসাও করছেন। সকাল থেকেই লম্বা ভীড় জমছে চিকিৎসায় আগ্রহী মানুষের। বুধবার মেলা তৃতীয় দিনে সুন্দর চিন্তা ভাবনা নিয়ে এগিয়ে আসতে দেখা গেল এই বেসরকারি হসপিটালে কর্ণধার শেখ আলহাজ উদ্দিন কে।

এদিন অর্থাৎ মেলার তৃতীয় দিনে তিনি কুড়িজন দুস্থ টিবি রোগীর দত্তক নিলেন ছয় মাসের জন্য। শুধুমাত্র তাই নয়,এদিন তাদের হাতে খাদ্য সামগ্রীও তুলে দেন তিনি। আলহাজউদ্দিন বাবু জানান, জেলায় প্রায় ৭৪০ জন টিবি রোগী রয়েছেন যারা খুবই দুঃস্থ। তাদের পুষ্টিকর খাবারের প্রয়োজন।

জেলা স্বাস্থ্য দপ্তর থেকে তাদের কাছে এই ধরনের রোগীদের পুষ্টির জন্য সাহায্যের আবেদন জানানো হয়েছিল। তাই স্বাস্থ্য দপ্তরের আবেদনকে সম্মান জানিয়ে ১২০ জনের মত রোগীকে দত্তক নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে আপাতত ১০ জন কে লায়ন্স ক্লাব ও মেডিলিঙ্ক এবং ১০ জন কে সান হাসপাতালের পক্ষ থেকে অর্থাৎ মোট ২০ জন টিবি রোগীকে আগামি ছয় মাস দত্তক নেওয়া হল। ওই ছয় মাস সান হাসপাতালের পক্ষ থেকে তাদের পুষ্টিকর খাদ্য সামগ্রীর দায়িত্ব নেওয়া হল।

এদিন মঞ্চ থেকে ওই ২০ জন দুঃস্থ টিবি রোগীর হাতে চাল, ডাল, ভোজ্য তেল, সয়াবিন, ডিম, পেঁয়াজ, হরলিক্স সহ বিভিন্ন পুষ্টিকর খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়। বাকি ১০০ জনকে প্রোগ্রেসিভ ডক্টরস এসোসিয়েশনের পক্ষ থেকে দত্তক নেওয়ার চিন্তাভাবনা চলছে বলে এদিন জানিয়েছেন আলহাজ উদ্দিন বাবু।

এদিন তিনি আরও বলেন যে, সমাজের প্রতিটা মানুষের উচিত দুঃস্থ ও পীড়িত মানুষের জন্য কিছু করা, তাদের পাশে দাঁড়িয়ে তাদের দিকে সাধ্যমত সহযীগিতার হাত বাড়িয়ে দেওয়া। তারা এই কাজটিই করে থাকেন।

উল্লেখ্য, বর্ধমান শহরের ১২ কিলোমিটারের মধ্যে বয়স্ক মানুষদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানের সূচনাও করা হয়েছে ওই বেসরকারী নার্সিংহোমের পক্ষ থেকে। খোলা হয়েছে ক্যান্সার ইউনিটও। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী কার্ডে অন্যান্য চিকিৎসার সাথে ক্যান্সারের চিকিৎসাও বিনামূল্যে করা হবে বলে জানিয়েছেন আলহাজ উদ্দিন বাবু।

এদিনের দত্তক গ্রহন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা টিউবারক্লোসিস বিভাগের অফিসার ডাঃ মৌটুসি সিংহ। তিনি আলহাজউদ্দিনের এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছেন।

Related posts

উপপ্রধানকে পুকুর থেকে উদ্ধার কালনায়

E Zero Point

মেধাবী শিক্ষার্থীদের পাশে প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন

E Zero Point

চুঁচুড়ায় পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদে তৃণমূলের বিক্ষোভ

E Zero Point

মতামত দিন