01/05/2024 : 6:00 PM
আমার বাংলা

৯ টি রাজ্যের হবু জেলা প্রেসিডেন্টদের প্রশিক্ষন রোটারীর

জিরো পয়েন্ট নিউজ, বর্ধমান, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ :


আগামি জুলাই মাস থেকে একবছরের জন্য প্রেসিডেন্ট হিসাবে নতুন দায়িত্ব নিতে চলেছেন রোটারীর নির্বাচিত সদস্যরা। এই একবছর তারা তাদের এলাকায় সাধারণ মানুষদের চাহিদার কথা মাথায় রেখে কি কি কাজ করতে পারবেন, কেমনভাবে করতে পারবেন এবং রোটারির নতুন প্রেসিডেন্ট হিসাবে তাদের ভূমিকা ঠিক কি রকম থাকবে তা নিয়ে দু দিনের প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হল বর্ধমানের একটি বেসরকারি হোটেলে।

এদিন রোটারীর জেলাপাল নীলেশ আগরবাল জানিয়েছেন, রোটারীর নিয়মানুযায়ী প্রতি বছর যেমন ডিস্ট্রিক্ট গভর্ণর অর্থাৎ জেলাপাল পরিবর্তন হয় ঠিক তেমনি ডিস্ট্রিক্ট প্রেসিডেন্টেরও পরিবর্তন হয়। নতুন হবু প্রেসিডেন্টরা তাদের দায়িত্ব আগামি একবছরে কিভাবে সামলাবেন সে বিষয়ে একটা প্রশিক্ষন দেওয়া শুরু হয়েছে দুই দিন ব্যাপি। শনি ও রবিবার আয়োজিত এই প্রশিক্ষন শিবিরে রোটারী ডিস্ট্রিক্ট ৩২৪০ অর্থাৎ উত্তর পূর্ব ভারতের ৭ টি রাজ্য, সিকিম এবং পশ্চিম বঙ্গের একটা অংশ মিলিয়ে ৯ টি রাজ্যের ১০৪ টি ক্লাবের আগামি প্রেসিডেন্টরা উপস্থিত রয়েছেন।

এরা চলতি বছরের ১ জুলাই থেকে প্রেসিডেন্ট হিসাবে নিজ নিজ ডিস্ট্রিক্ট এ দায়িত্ব সামলাবেন আগামি বছর ৩০ জুন পর্যন্ত। এখন থেকে প্রশিক্ষন নিয়ে আগামি তিন মাস ধরে হবু প্রেসিডেন্টরা আগামি একবছরের জন্য নিজেদের কর্মকান্ডের ভবিষ্যত রুপরেখা বানাবেন।

নির্বাচিত জেলাপাল সুখবিন্দর সিং জানিয়েছেন, মূলত মা ও শিশু, জল এবং স্যানিটেশন, স্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ সহ মোট ৭ টি বিষয়ের উপর রোটারী কাজ করে। এই কাজ করতে প্রশাসন ও স্থানীয়রাও তাদের বিশেষভাবে সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে দেন। বর্ধমানের জন্যেও বেশ কিছু কাজ করা হবে যার ব্লু প্রিন্ট তৈরী করে স্থানীয় বিধায়কের সাথে আলোচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি। এই প্রশিক্ষন পর্বের ব্যবস্থাপক রোটারিয়ান গোপাল চন্দ্র দাস জানিয়েছেন, সাধারণ মানুষের জন্য কাজ করাই তাদের মূল উদ্দেশ্য। বিভিন্ন বিষয়ে দক্ষ প্রশিক্ষকদের দ্বারা এই দুদিনের প্রশিক্ষণ নিয়ে আগামি দিনের নতুন প্রেসিডেন্টরা তাদের কর্মকান্ডের ব্যাপ্তি ও উৎকর্ষতা বাড়াতে সফল হবেন বলেই তিনি আশাবাদী।

Related posts

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পরিযায়ী শ্রমিকের মৃত্যু 

E Zero Point

প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে গুসকরায় রক্তদাতাদের ভিড়

E Zero Point

বহিরাগতঃ নেতারা না ভেবেই রাজনৈতিক শব্দ চয়ন করেন

E Zero Point

মতামত দিন