29/02/2024 : 9:31 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

প্লাসটিক বন্ধ করতে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে চেয়ারম্যানের প্রচার

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ৬ সেপ্টেম্বর ২০২২:


দেদার প্লাস্টিক ব্যবহারের ফলে দেশ জুড়েই দূষণ বাড়ছে। মেমারি পৌরসভার পক্ষ থেকেও প্লাস্টিক ব্যবহার বন্ধ করার জন্য বিগত কয়েকমাস ধরে লাগাতার প্রচার করা হচ্ছে। কিন্তু এখনও মেমারি পৌরএলাকার বিভিন্ন দোকান প্লাসটিকের ক্যারি ব্যাগ যেমন ব্যবহার করছে ঠিক তেমনই মিষ্টি বা চায়ের দোকানে ব্যবহৃত হচ্ছে প্লাসটিকের কাপ।

আর কয়েকদিন বাদেই দুর্গাপুজো। পুজোর কেনাকাটা শুরু করেছে মানুষ। ঠিক এই সময় কাপড়ের দোকানে প্লাসটিক ব্যাগ বন্ধের লক্ষ্যে মঙ্গলবার সকালে মেমারি পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী নিজে রাস্তায় নেমেছেন মাইক হাতে নিয়ে। শুধু মাইকের মাধ্যমে প্রচারই নয় দোকানে দোকানে গিয়ে করজোড়ে প্রার্থণা করছেন প্লাসটিক ব্যবহার বন্ধ করার জন্য।

মেমারি স্টেশন সংলগ্ন বেলতলা বাজার ও কৃষ্ণবাজারের বিভিন্ন দোকানে প্লাসটিক ব্যবহার বন্ধ করার জন্য সচেতনতা কর্মসূচীতে চেয়ারম্যান ছাড়াও উপস্থিত ছিলেন পৌরসভার বিভিন্ন মেমারি পৌরসভার ২ নং ওয়ার্ডের কাউন্সিলর সেখ ইউসুফ, ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর ড. কৃষ্ণপদ বিশ্বাস, ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর রত্না দাস, ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর বাপী ব্যানার্জী সহ পৌরসভার বিভিন্ন আধিকারিকরা।

প্লাসটিক ব্যবাহার বন্ধের এই অভিযানে ব্যবসায়ী মহলের কিছু অংশ খুশি হলেও ক্যারিব্যাগের বিকল্প দ্রব্যানুসারে বেশি দামের হওয়ায় তারা চিন্তিত বলে জানা যাচ্ছে। এছাড়াও তারা মনে করেন অনেক ব্যবসায়ী আড়ালে আবডালে প্লাসটিক ব্যবহার করছে পৌরসভার উচিৎ তাদের বিরুদ্ধে জরিমানা করে দৃষ্টাস্ত স্থাপন করা।

এ বিষয়ে মেমারি পৌরসভার চেয়াম্যান স্বপন বিষয়ী জানান রাজ্য সরকারের নির্দেশ অনুসারে প্লাসটিক ব্যবহার বন্ধ করার জন্য বারবার পৌরসভার পক্ষ থেকে প্রচারাভিযান করা হচ্ছে কিন্তু এরপরেও যদি কেউ প্লাসটিক ব্যবহারকারী ব্যবসায়ী কিংবা ক্রেতা পৌরসভার চোখে ধরা পড়ে তাহলে নির্দিষ্ট হারে জরিমানা করা হবে।

Related posts

কালনা ও মন্তেশ্বরে মর্যাদার সাথে প্রতিষ্ঠা দিবস পালন

E Zero Point

মেমারি পঞ্চায়েত সমিতি প্রাঙ্গনে সুভাষ উৎসব

E Zero Point

কলকাতার কাস্টমস্ বিভাগের আধিকারিকরা ৩৫ কোটি ৩০ লক্ষ টাকা মূল্যের ২৫টি প্রাচীন মূর্তি বাজেয়াপ্ত করেছে

E Zero Point

মতামত দিন