26/04/2024 : 9:10 AM
জীবন শৈলীধর্ম -আধ্যাত্মিকতা

‘রামায়ণ যাত্রা’ শুরু করছে রেল

জিরো পয়েন্ট বিশেষ প্রতিবেদন, ১৭ মার্চ ২০২৩:


সামনেই রামনবমী, সেই উপলক্ষ্যে ভগবান শ্রীরামের জন্মভূমি ও রাম সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানগুলিতে সস্তায় দুর্দান্ত প্যাকেজে ভ্রমণ করার সুযোগ দিতে চলেছে ভারতীয় রেলওয়ে। বিলাসবহুল এই ট্রেন যাত্রায় পর্যটকরা ভারত গৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনের মতো সুযোগ-সুবিধা পাবেন। জানা গিয়েছে, আগামী ৭ এপ্রিল নয়া দিল্লি থেকে রামায়ণ যাত্রা ট্রেনটি ফের চালু করতে চলেছে রেল।

১৮ দিনের এই ট্রেন সফর নিয়ে ভারতীয় রেলওয়ে একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, ট্রেনের যাত্রীদের প্রথমে অযোধ্যায় নামানো হবে, সেখানে শ্রী রাম জন্মভূমি মন্দির, হনুমান মন্দিরে যাবেন ও সন্ধ্যে আরতি পরিদর্শন করতে পারবেন। এছাড়া নন্দীগ্রাম, সীতামারহি, জনকপুর, বক্সার, বারাণসী, প্রয়াগরাজ, চিত্রকূট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, ভদ্রাচলম, নাগপুরও ভ্রমণ করার সুযোগ পাবেন।

আরও পড়ুন আপনি কি জানেন এই বছর রাম নবমী কবে?

উত্তর প্রদেশের অযোধ্যা, প্রয়াগরাজ এবং বারাণসী সহ ভগবান রামের জীবনের সঙ্গে যুক্ত বেশ কয়েকটি বিশিষ্ট স্থানগুলি ভ্রমণের তালিকা রাখা হয়েছে। অযোধ্যা ও বিহারের নন্দীগ্রামে ভারত মন্দির, সীতামারহি-সহ নেপালের জনকপুরের সীতার জন্মস্থান ও রাম জানকি মন্দির পরিদর্শন করতে পারবেন।

আরও পড়ুন হিন্দুরা কেন পালন করে রাম নবমী ? জেনে নিন শাস্ত্র কি বলছে

ভারতীয় রেলওয়ে কেন্দ্রীয় কারের “দেখো আপনা দেশ” এবং “এক ভারত শ্রেষ্ঠ ভারত” রূপকল্প প্রচারের জন্য ভারত গৌরব পর্যটন ট্রেন চালানোর উদ্যোগ নিয়েছে। ভারতীয় রেলওয়ের মতে, প্রস্তাবিত ট্রেন যাত্রাটি ভারত গৌরব ডিলাক্স এসি ট্যুরিস্ট ট্রেনের মতোই সমস্ত সুযোগ-সুবিধা পাবেন। রয়েছে এসি-১ ও এসি ২ শ্রেণির কোচের মতো আধুনিক সব সুযোগ-সুবিধা।

আরও পডুন দেখে নিন রাম মন্দিরের গর্ভগৃহের প্রথম ছবি

(ধর্মীয় ও আধ্যাত্মিক সম্পর্কিত যে কোন লেখা আমাদের পাঠান ওয়াটসঅ্যাপ 77973317111)

 

Related posts

বাতাসেও করোনা ছড়ায় যুক্তরাষ্ট্রের নতুন গাইডলাইন

E Zero Point

প্রতিদিনের যে ৭ বদঅভ্যাস মস্তিষ্কের ক্ষতি করে

E Zero Point

জেনে নিন বুধবারের রাশিফল

E Zero Point

মতামত দিন