03/05/2024 : 2:17 AM
অন্যান্য

মোহনবাগান ফ্যানস ক্লাব মেমারির শুভসূচনায় ‘ষোলো আনা বাবলু’

জিরো পয়েন্ট নিউজ, এম.কে হিমু, মেমারি, ৭ অগাষ্ট ২০২৩:


“সব খেলার সেরা বাঙালীর তুমি ফুটবল
সব খেলার সেরা বাঙালীর তুমি ফুটবল
আহা কি মধু আছে ওই
তোমার নামেতে বাবা ফুটবল
কি মধু আছে ওই
তোমার নামেতে আহা ফুটবল ”

বাঙালির ফুটবল — কি ঐতিহ্য , কি জনপ্রিয়তা , কি সংস্কৃতি — অন্য সব দিক থেকেই প্রায় বিশ্বের প্রতিষ্ঠিত দেশগুলির সঙ্গে তুলনীয়৷ ঔপনিবেশিক আমল থেকেই বাংলা ছিল ভারতীয় ফুটবলের প্রধান কেন্দ্র৷ ১৯১১ সালে সাদা চামড়ার ব্রিটিশদের পরাস্ত করে মোহনবাগানের ঐতিহাসিক শিল্ড জয় যেন ছিল খেলার মাঠে জাতীয়তাবাদের প্রতীক , যা আজও বাঙালিকে নস্টালজিক করে তোলে৷ এর পর একে একে মহামেডান স্পোর্টিং ও ইস্টবেঙ্গল ক্লাবের উত্থানের ফলে মূলত তিন প্রধানকে কেন্দ্র করে বাঙালির ফুটবল চর্চা ও সংস্কৃতি আবর্তিত হয়েছিল৷ আর একুশ শতকেও ফুটবল নিয়ে বাঙালির এই আবেগ প্রজন্ম থেকে প্রজন্ম প্রবাহিত হচ্ছে।

সম্প্রতি মোহনবাগান দিবসে মোহনবাগান তাঁবুতে উদ্বোধন হয়েছিল সবুজ-মেরুন ব্রিগেডের কিংবদন্তী ফুটবলার সুব্রত ভট্টাচার্য্যের আত্মজীবনী ‘ষোলো আনা বাবলু’। রবিবার পূর্ব বর্ধমান জেলার মেমারি রেলষ্টেশনের কাছে কালুদার বুক স্টলের সামনে সেই আত্মজীবনী ‘ষোলো আনা বাবলু’ বইটি নব নির্মিত মোহনবাগান ফ্যানস ক্লাব মেমারির সভাপতি ফুটবলপ্রেমী ও মোহনবাগান সমর্থক শৌভিক রায় চৌধুরীর হাতে তুলে দিলেন মেমারির বিশিষ্ট ফুটবলপ্রেমী ও ইষ্টবেঙ্গল ক্লাবের সমর্থক জয়ন্ত সাহা। মোহনবাগান ও ইষ্টবেঙ্গলের সমর্থকদের উপস্থিতি ‘ষোলো আনা বাবলু’ বইটি মেমারিতে প্রকাশ করা হল। উপস্থিত ছিলেন ফুটবলপ্রেমী মানস ঘোষ, শম্ভু রায়, স্নেহাশিষ রায় সহ অন্যান্যরা।

ফুটবলপ্রেমী ও মোহনবাগান সমর্থক মানস ঘোষ বলেন, মোহনবাগান আছে, মানে সুব্রত ভট্টাচার্য্য আছে। কলকাতার ময়দানে ষোলো আনা মানেই বাবলু, সুব্রত ভট্টাচার্য্য। তার এই আত্মজীবনী বই অজস্র ফুটবলপ্রেমীদের মোহনহবাগানকে জানতে সাহায্য করবে আশা রাখি।

মাঠে ময়দানে মোহনবাগান, ইষ্ট বেঙ্গল সমর্থকদের মধ্যে যতই লড়াই থাক না কেন মেমারির ফুটবলপ্রেমীরা ফুটবলের আবেগে একাত্ম হয়ে গেলেন কালুদার বুক স্টলে ‘ষোলো আনা বাবলু’ বই প্রকাশ কে কেন্দ্র করে।

 

Related posts

রমজান মাসের শুভেচ্ছা বার্তার সাথে সর্বস্তরের মানুষকে খাদ্যসামগ্রী প্রদান করলেন মেমারির উপ-পৌরপিতা

E Zero Point

লক ডাউন মানতে জোর ধরল গলসীর পুরসা গ্রামবাসী

E Zero Point

গুজরাতে ঢুকল মারণ-করোনা ভাইরাস, সুরাতে ১ ও রাজকোটে ১ আক্রান্ত

E Zero Point

মতামত দিন