04/05/2024 : 8:00 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

বিষধর সাপ উদ্ধার

জিরো পয়েন্ট নিউজ – জ্যোতিপ্রকাশ মুখার্জ্জী,পূর্ব বর্ধমান, ২২ নভেম্বর ২০২৩:


শত্রুকে বাঁচিয়ে রাখার কোনো প্রয়োজন নাই – এই মন্ত্রে বিশ্বাসী মানুষ অবিবেচকের মত অবলা প্রাণীদের, বিশেষ করে বিষধর সাপ, মেরে ফেলছে। এক্ষেত্রে শিক্ষিত বা অশিক্ষিতের মধ্যে কোনো পার্থক্য দেখা যায়না। অথচ প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য ছোট-বড় প্রতিটি জীবের বেঁচে থাকার অধিকার আছে। বনদপ্তরের প্রচেষ্টার ফলে মানুষের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়ছে। তারই নমুনা পাওয়া গেল আউসগ্রাম-২ নং সমষ্টি উন্নয়ন আধিকারিক দপ্তরের কর্মীদের মধ্যে।

২১ শে নভেম্বর সন্ধ্যা প্রায় ৭ টা নাগাদ সংশ্লিষ্ট দপ্তরের কর্মীরা একটি শাঁখামুটি সাপ দেখতে পান। আপাত নিরীহ বিষাক্ত সাপটি দেখে সঙ্গে সঙ্গে তারা ধারাপাড়ার বনদপ্তরে খবর দেন। সেখান থেকে খবর দেওয়া হয় আউসগ্রাম বনদপ্তরে। সাপটির কোনোরকম ক্ষতি না করে তারা নিরাপদ দূরত্ব বজায় রেখে সাপটির অবস্থান পর্যবেক্ষণ করতে থাকে।

খবর পেয়েই আউসগ্রাম বনদপ্তর থেকে দু’জন ‘স্নেক ক্যাচার’ সেখানে হাজির হন এবং সাপটিকে উদ্ধার করে আউসগ্রামের গভীর জঙ্গলে ছেড়ে দেন। হাঁফ ছেড়ে বাঁচেন দপ্তরের কর্মীরা। আউসগ্রাম বনদপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক হেমাংশু বাবু বললেন – খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই আমাদের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে সাপটিকে উদ্ধার করে। তিনি সংশ্লিষ্ট দপ্তরের কর্মীদের ভূয়সী প্রশংসা করেন।

দক্ষিণ চব্বিশ পরগণার দত্তপুকুরের ‘প্রকৃতিকন্যা’ অদিতি গায়েন বললেন – সবার বাঁচার অধিকার আছে। সাপ একটা ভীরু প্রাণী। তার ক্ষতি না করলে সে আমাদের কোনো ক্ষতি করেনা। প্রসঙ্গত স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের ছাত্রী অদিতি ইতিমধ্যে একাধিক সাপ ও বন্যপ্রাণী উদ্ধার করেছে। পাশাপাশি স্থানীয় এলাকার বাসিন্দাদের সাপ সম্পর্কে সচেতনও করেছে।

Related posts

শেষ হলো আর একটা জন্মজয়ন্তীঃ নেতাজী ও এক উত্তরহীন প্রশ্ন – কে উত্তর দেবে?

E Zero Point

আাগামী ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত পূর্ব বর্ধমানের বেশ কিছু জায়গায় সম্পূর্ণ লকডাউন

E Zero Point

তৃণমূল কংগ্রেসের জনসভায় যোগ দিতে যাওয়া বাইক আরোহীর মৃত্যু

E Zero Point

মতামত দিন