05/05/2024 : 9:30 PM
আমার বাংলা

কলকাতার রাজপথে হাজির মতুয়া সম্প্রদায়ের হাজার হাজার সমর্থক

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ১২ ডিসেম্বর ২০২৩:


আজও বন্ধ বাবার সাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়। গেটে তালা ঝুলছে। বাইরে সমস্যা সমাধানের প্রত্যাশায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে বহু মানুষ। আলোচনার জন্য সময় চেয়েও না পেয়ে এদিন রাজপথে হাজির ছিলেন মতুয়া সম্প্রদায়ের হাজার হাজার সমর্থক।


বাবা সাহেব আম্বেদকার এডুকেশন বিশ্ববিদ্যালয়ে তালা ঝুলিয়ে এদিনও কার্যত লুকিয়ে থাকলেন উপাচার্য সহ অন্যান্য আধিকারিক ও কর্মীরা। মঙ্গলবার মতুয়া সম্প্রদায় সহ বিএড এর ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা হাজির ছিলেন বিশ্ববিদ্যালয়ের গেটে। রাজ্যের ২৫ হাজার ছাত্রছাত্রীদের ভর্তির সুনিশ্চিত করবার জন্য তারা গিয়েছিলেন।


এদিন অভিযোগ করা হয় যে, “বাবার সাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের মিথ্যাচার বন্ধ হচ্ছে না। আদালতে তিনি অভিযোগ করেছেন যে তাকে আন্দোলনের জেরে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হচ্ছে না। অথচ আন্দোলন মঞ্চ বিশ্ববিদ্যালয়ের গেট থেকে দূরে। কোন নোটিশ ছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ করে তিনি গা-ঢাকা দিয়েছেন।”


তাদের অভিযোগ যে চূড়ান্ত খামখেয়ালিপনা আর অরাজকতার কেন্দ্র হয়ে উঠেছে বাবাসাহেব আম্বেদকার এডুকেশন বিশ্ববিদ্যালয়। উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের তুঘলকি সিদ্ধান্তের ফলে জেরবার বিশ্ববিদ্যালয়। একদিকে রাজ্যে ২৫ হাজার বৈধ বিএড এর ছাত্র-ছাত্রী যেমন পড়াশোনার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে ঠিক সেভাবেই দশ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষিকা কাজ হারাবার মুখে দাঁড়িয়ে আছে। উপাচার্যের সিদ্ধান্তে আর রাজ্যের শিক্ষা ক্ষেত্রে অস্থিরতা তৈরি হচ্ছে।


“আলোচনায় না বসে, বিশ্ববিদ্যালয় বন্ধ করে পরিস্থিতি ঘোরালো করে তুলছেন বাবাসাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের ২৫ হাজার ছাত্রছাত্রীর ভর্তির সুনিশ্চিত করবার জন্য আলোচনার পথ বন্ধ করে দিচ্ছেন তিনি। বিনা নোটিসে বিশ্ববিদ্যালয়ের গেটেও তালা মেরেছেন। সমস্যার সমাধান না হলে উপাচার্যের বাড়ি ঘেরাও করে অবস্থান ও অনশনের,” ডাক দিলেন মতুয়া নেতৃত্ব।


প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে, সোমবারই সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছে বাবা সাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের করা মামলাকে এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি মামলার বিচার্য বিষয়ে কলকাতা হাইকোর্টে পাঠানো নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ অবিলম্বে রাজ্যের বিএড কলেজ গুলিতে ছাত্র ভর্তি নির্দেশ দিয়েছিল। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আপিল করেছিল বাবাসাহেব আম্বেদকার এডুকেশন বিশ্ববিদ্যালয়।

 

Related posts

বিধানসভা ভোটের আগেই কালনা শান্তিপুর ব্রিজের জমিজট মেটাতে বৈঠক

E Zero Point

সাবধান! নকল “রাম”-এর কারবার কালনায়, গ্রেপ্তার-১

E Zero Point

১০ ফেব্রুয়ারি মালদা শহরে জনসভা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়

E Zero Point

মতামত দিন