02/05/2024 : 4:33 PM
Lok Sabha Election2024আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

নির্বাচনী আদর্শ আচরণবিধি ভঙ্গ করেছেন মেমারি পৌরসভার চেয়ারম্যান!!!

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, আনোয়ার আলি, মেমারি, ১৯ মার্চ ২০২৪ :


শনিবার ১৬ মার্চ জাতীয় নির্বাচনের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সাংবাদিক সম্মেলন করে জানান, আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু হচ্ছে, ভোট গ্রহণ চলবে ১ জুন অবধি। ফল ঘোষণা হবে ৪ জুন। নির্বাচনের দিন ঘোষণার সঙ্গে সঙ্গেই শনিবার থেকেই চালু হয়ে গেল আদর্শ আচরণবিধি। রাজনৈতিক দল ও প্রার্থীদের বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে নির্বাচন অবধি। দেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য এই নির্বাচনী আদর্শ আচরণবিধি লাগু করা হয়। এটাই মডেল কোড অফ কন্ডাক্ট বলে পরিচিত। লোকসভা ও বিধানসভা ভোটের সময় সমস্ত রাজনৈতিক দলকে এই বিধি মেনে চলতে হয়।

ভারতীয় সংবিধানে ৩২৪ অনুচ্ছেদের অধীনে দেশে শান্তিপূর্ণ নির্বাচন করানোর জন্য জাতীয় নির্বাচন কমিশন আদর্শ আচরণবিধি চালু করে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন না হওয়া অবধি এই নিয়ম জারি থাকে। এই সময়ে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কর্মচারীরাও নির্বাচন কমিশনের অধীনে কাজ করে। নির্বাচন শেষ হলে আদর্শ আচরণবিধিও তুলে নেওয়া হয়।

শনিবার দুপুর ৩টে থেকে চালু হওয়া মডেল কোড অফ কন্ডাক্ট অনুযায়ী বিভিন্ন আচরণ বিধির মধ্যে অন্যতম হল শাসক দলের মন্ত্রী, জনপ্রতিনিধি তাদের বাসভবন থেকে অফিসে যাওয়ার জন্য শুধুমাত্র সরকারি যানবাহন ব্যবহার করতে পারেন। এই গাড়ি নির্বাচন সংক্রান্ত কোন মিটিং মিছল সমাবেশ ও যাতায়তের জন্য ব্যবহার করা যাবে না।

রবিবার বেলায় মেমারি শহর যুব তৃণমূল কংগ্রেসের উদ্যোগে মেমারির ঝাপানতলায় আয়োজিত হল যুব কর্মী সম্মেলনে। উপস্থিত ছিলেন বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের প্রার্থী ডা. শর্মিলা সরকার, রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, মেমারি বিধানসভার বিধায়ক মধুসূদন ভট্টাচার্য, মেমারি পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী ও অন্যান্যরা।

কিন্তু তৃণমূলের এই সভায় মেমারি পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী মেমারি মিউনিসিপ্যালিটি লেখা চার চাকার সাদা স্কোরপিও (WB42BF2287) তে আসেন এবং সভায় অংশগ্রহণ করেন। নির্বাচনী আদর্শ আচরণবিধি অনুসারে শাসক দলের মন্ত্রী, জনপ্রতিনিধি তাদের বাসভবন থেকে অফিসে যাওয়ার জন্য শুধুমাত্র সরকারি যানবাহন ব্যবহার করতে পারেন। এই গাড়ি নির্বাচন সংক্রান্ত কোন মিটিং মিছল সমাবেশ ও যাতায়তের জন্য ব্যবহার করা যাবে না।

এব্যপারে ডিপিএলও পূর্ব বর্ধমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান বিষয়টি ঘটে থাকলে তিনি শাসক দলের জনপ্রতিনিধি হিসাবে নির্বাচনী আদর্শ আচরণবিধি ভঙ্গ করেছে।

 

Related posts

সচেতনতার সাথে সৌভ্রাতৃত্বের প্রচারে মেমারি থানা

E Zero Point

ব্লক তৃণমূল কংগ্রেসের ইফতার মজলিস

E Zero Point

শ্রমজীবী মানুষের জন্য সি.পি.আই(এম)এর মিছিল মেমারিতে

E Zero Point

মতামত দিন