01/05/2024 : 7:16 PM
আমার দেশ

কৃষি কাজে আধুনিক প্রযুক্তিঃ স্বস্তি মেশিনারীর পথ চলা শুরু মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ, মেমারি, ২১ মার্চ ২০২৪ :


কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠছে আধুনিক প্রযুক্তি। কৃষি উৎপাদন বাড়াতে ধান কাটার মেশিন কম্বাইন্ড হারভেস্টিং এখন বেশ জনপ্রিয় মেশিন। ধান কাটার শ্রমিক সংকট কমাতেই কৃষিখাতে যুক্ত করা হচ্ছে আধুনিক এ প্রযুক্তি।

ধান কাটা, মাড়াই আর বস্তায় ভরার তিন কাজ চলে এখন কম্বাইন্ড হারভেস্টিং মেশিনে। এক একর জমির ধান কাটতে যেখানে শ্রমিক লাগতো সাত থেকে আটজন, সেখানে এক ঘন্টাতেই পুরো জমির ধান কেটে সাবাড় করা যাচ্ছে এই মেশিনে।

গুজরাতের সিলভার কোম্পানি ১৯৮১ সাল থেকে বিভিন্ন ধরনের পাম্প, মোটর উৎপাদনের সাথে সাথে কৃষিকাজে ব্যবহৃত আধুনিক মেশিন ও তার যন্ত্রাংশ তৈরি করে আসছে। সেই বিখ্যাত সিলভার কোম্পানির পশ্চিমবঙ্গের একমাত্র ডিলার স্বস্তি মেশিনারীর শুভ উদ্বোধন হয়ে গেল পূর্ব বর্ধমান জেলার মেমারিতে।

বুধবার মেমারি থানার অন্তর্গত পালসিট টোল প্লাজার কাছে এক বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে ফিতে কেটে স্বস্তি মেশিনারীর উদ্বোধন করেন সিলভার কনজিউমার ইলেকট্রিক্যাল প্রাইভেট লিমিটেডের  গ্রুপ প্রেসিডেন্ট সুনীল রাজপুত। উপস্থিত ছিলেন সিলভার কোম্পানিক বিজনেস হেড প্রেমানন্দ হোতা, সহ স্থানীয় ব্যাঙ্ক সেলস এক্সিকিউটিভ, ইনসিওরেন্স অ্যাডভাইজর সহ অন্যান্যরা।

স্বস্তি ঘোষের উদ্বোধনী সঙ্গীতের পর অতিথিদের চন্দনের ফোঁটা, ফুলের স্তবক, উত্তরীয় দিয়ে সম্মাননা জ্ঞাপন করেন স্বস্তি মেশিনারীর কর্ণধার কাজল ঘোষ। তিনি জানান, হুগলি,  পূর্ব বর্ধমান,  পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া অজস্র কৃষকভাই উপকৃত হবেন ধান কাটার মেশিন কম্বাইন্ড হারভেস্টিং দ্বারা। শুধুমাত্র মেশিন বিক্রিই নয়, ট্রেনিং, সার্ভিস, স্পেয়ারপার্টস সমস্ত কিছু পাওয়া যাবে এখানে।

সময় আর খরচ কম হওয়ায় জনপ্রিয় হচ্ছে কম্বাইন্ড হারভেস্টিং মেশিন। এই মেশিন ব্যবহার করে কৃষকরাও দেখাচ্ছেন আশার আলো। বিশেষ করে করোনাকালে যখন শ্রমিক পাওয়া দুরুহ তখন কৃষিকদের জন্য স্বস্তি বয়ে এনেছে এই যন্ত্র। বন্যা, প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসলের ক্ষতি কমাতে এখন কম্বাইন্ড হারভেস্টিং মেশিনের দিকে ঝুঁকছেন কৃষকরাও।

মেশিনটি কিনে স্বাবলম্বী হয়েছেন অনেকেই। তরুণরাই বেশি ঝুঁকছেন এই কাজে। তাই আধুনিক প্রযুক্তির এই কম্বাইন্ড হারভেস্টিং মেশিন ক্রয় করার জন্য ঋণের ব্যবস্থা ব্যাঙ্ক থেকে করে দেওয়া হবে বলে জানান পালসিট টোল প্লাজার কাছে অবস্থিত স্বস্তি মেশিনারীর কর্ণধার কাজল ঘোষ।

Related posts

খাদি ও গ্রামোদ্যোগ কমিশনের উপদেষ্টা হলেন সুনীল শেঠি

E Zero Point

ভারতীয় রেল, ১৫ই ডিসেম্বর থেকে ঘোষিত শূন্যপদগুলি পূরণের জন্য কম্পিউটার ভিত্তিক পরীক্ষা নিতে শুরু করবে

E Zero Point

ভারত-বাংলাদেশ রেলপথে আবারও মালবাহী গাড়ী চলাচল শুরু

E Zero Point

মতামত দিন