06/07/2024 : 9:15 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারি প্রেস ক্লাবের প্রথম জন্মদিন পালন, বৃক্ষরোপন ও পরিচর্যা কর্মসূচীর শুভ উদ্বোধন

জিরো পয়েন্ট নিউজ, এম.কে হিমু, মেমারি, ৩ জুলাই ২০২৪ :


সংবাদিকতা একটি মহৎ পেশা। নানা প্রতিকূল পরিবেশে এমন কি মৃত্যু ঝুঁকিতে থেকেও সাংবাদিকরা জনসাধারণের সামনে তুলে ধরেন “সত্য”কে। যদিও বর্তমান সময়ে সাংবাদিকতা নিয়ে কিছু ক্ষেত্রে প্রশ্নচিহ্ন উঠলেও আদতে সাংবাদিকরাই সমাজের এক অতন্দ্র প্রহরী কিংবা কেউ কেউ বলেন গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। সরকার পক্ষের ভুল কাজের সমালোচনা করা একদিকে যেমন তার দায়িত্ব অন্যদিকে সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের প্রচার করে সাধারণ মানুষের সুবিধার্থে কাজ করা তার নৈতিক দায়িত্ব।

দেশ ও রাজ্যের বিভিন্ন প্রধান শহর, জেলা শহর, মহাকুমা শহরে সাংবাদিকদের নিয়ে বিভিন্ন সংগঠন থাকলেও মফঃস্বল শহরে কোন সংগঠন প্রায় দেখায় যায় না অথচ এই গ্রাম-গঞ্জ ও মফঃস্বল শহরে সাংবাদিকদের উপর নির্ভর করেই জেলার সাংবাদিকরা সংবাদতথ্য সংগ্রহ করেন। সেই সব সাংবাদিক ও সংবাদকর্মীদের কথা ভেবেই পূর্ব বর্ধমান জেলার মেমারি ১ ও ২ ব্লক এবং মেমারি পৌর শহরের সাংবাদিকদের নিয়ে গঠিত হয় মেমারি প্রেস ক্লাব। বিভিন্ন পাক্ষিক পত্রিকার সম্পাদক, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক্স মিডিয়া, পোর্টাল ও সামাজিক মাধ্যমে কর্মরত ১৭ জন সাংবাদিককে নিয়ে ৩০ জুন ২০২৩ সালে মেমারি প্রেস ক্লাব নামে একটি সংগঠন রেজিস্ট্রেশন করা হয় পশ্চিমবঙ্গ সরকারের অধীনে।

সংগঠনের মূল লক্ষ্য ছিল এলাকার সাংবাদিকদের সুযোগ-সুবিধা একদিকে যেমন দেখা হবে অন্যদিকে বিভিন্ন সমাজসেবামূলক কাজও করা হবে। সেই লক্ষ্যে রক্তদান শিবিরের মাধ্যমে মেমারি প্রেস ক্লাবের প্রথম কর্মসূচী গ্রহণ করা হয় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন আঁচল ও বড়শুল কিশোর সংঘের সহযোগিতায়। ধীরে ধীরে থ্যালাসেমিয়া রোগীদের রক্তের কার্ড দেওয়া থেকে শুরু করে ক্যান্সার রুগীকে আর্থিক সহযোগিতা, বৃক্ষরোপন, আর্থিকভাবে পিছিয়ে পরা মেধাবী ও কৃতী ছাত্রীকে সংবর্ধনা প্রভৃতি সমাজসেবা মূলক কাজ করে মেমারি প্রেস ক্লাব।

গুটি গুটি পায়ে মেমারি প্রেস ক্লাব ১ বছর পূর্ণ করলো। একটি ছোট্ট চার গাছ একটু একটু করে বড় হলো। ৩০ জুন রবিবার মেমারি প্রেস ক্লাবের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে পূর্ব বর্ধমান জেলার মেমারি গ্রামীণ হাসপাতালের নিউ বিল্ডিং প্রাঙ্গণে একটি বকুল গাছ রোপন করা হল। ভবিষ্যতে আগত রুগীর আত্মীয় পরিজনদের এই বকুল গাছ ছায়া প্রদান করবে এই লক্ষ্য নিয়ে মেমারি প্রেস ক্লাব শুধুমাত্র বৃক্ষ রোপন করেই বসে থাকবে না, করবে তার পরিচর্যা – এমনটাই জানালেন মেমারি প্রেস ক্লাবের সভাপতি নূর আহামেদ।

এদিনের প্রথম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আগামী ১ মাস ধরে বৃক্ষরোপন ও পরিচর্যা কর্মসূচীর শুভসূচনা ও বৃক্ষরোপন করলেন মেমারি শহরের প্রথম নাগরিক মেমারি পৌরসভার চেয়ারম্যান স্বপন বিষয়ী। তিনি সংগঠনের কাজকর্মের প্রশংসা করেন ও সাংবাদিকদের পাশে থাকবেন এই আশ্বাস দেন। এছাড়াও তিনি জানান মেমারি হাসপাতালে আর একটি রুগীর আত্মীয়পরিজনদের জন্য বিশ্রামাগার তৈরি করা হবে পৌরসভার পক্ষ থেকে।

মেমারি প্রেস ক্লাবের হিসাবপরীক্ষক জানান, আগামী ১ মাস ধরে মেমারি ১ ও ২ ব্লকের যে সব এলাকায় সংগঠনের সদস্য/সদস্যা আছেন সেইসব এলাকার বিভিন্ন স্কুলে মেমারি প্রেস ক্লাবের পক্ষ থেকে বৃক্ষরোপন ও পরিচর্যা কর্মসূচী গ্রহণ করা হবে। প্রায় ১০০টি বৃক্ষ রোপন ও পরিচর্যা করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে।

প্রথম বর্ষপূর্তি উদযাপনের দ্বিতীয় পর্বে এদিন সংস্থার সদস্য দেবীপুর নিবাসী মৃণালকান্তি মন্ডলের বাসভবনে একটি বৃক্ষরোপন করা হয়। কেক কেটে মেমারি প্রেস ক্লাবের প্রথম জন্মদিন পালন করা হয়।

মেমারি প্রেস ক্লাবের সম্পাদক আনোয়ার আলি আনসারী জানান, জন্মলগ্ন থেকেই মেমারি প্রেস ক্লাবকে বিভিন্ন অশুভ শক্তির মোকাবিলা করতে হয়। এরই মধ্যে সংগঠনের লক্ষ্যই ছিল মেমারি প্রেস ক্লাবের বিভিন্ন কর্মসূচী রূপায়ণ ও সংগঠনের সদস্য/সদস্যাদের এক পরিবারের মতো আপদে বিপদে পাশে থাকা।

সংগঠনের সভাপতি নূর আহামেদ, সহ সভাপতি সুমন বিশ্বাস, সহ সম্পাদক সুব্রত চক্রবর্তী, কোষাধ্যক্ষ সেখ সামিম, হিসাব পরীক্ষক পার্থসখা অধিকারী, এক্সিকিউিটিভ কমিটির সদস্য কমলকৃষ্ণ দে, সাধারণ সদস্যা অনন্যা সাঁতরা পাল, সদস্য মৃত্যুঞ্জয় যশ, সত্য়নারায়ণ শিকদার, অতনু ঘোষ, সঞ্জয় ব্যানার্জী, সহিদুল ইসলাম, কৌশিক চ্যাটার্জী, তহসিন হোসেন সরকার, মৃণালকান্তি মন্ডলকে ধন্যবাদ জানান মেমারি প্রেস ক্লাবের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করার জন্য। এছাড়াও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন মেমারি প্রেস ক্লাবের প্রাণ পুরুষ ও উপদেষ্টা এবং বিশিষ্ট সমাজসেবী বড়শুল কিশোর সংঘের সম্পাদক পার্থ ঘোষকে।

এছাড়াও মেমারি প্রেস ক্লাবের সম্পাদক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান মেমারি গ্রামীন হাসপাতালের বিএমওএইচ ডাঃ দেবাশীষ বালা বৃক্ষরোপনের জন্য স্থান নির্ধারণ করে দেওয়ার জন্য। ধন্যবাদ জানান মেমারি পৌরসভার সচ্ছতা কর্মী কালো সোনা ক্ষেত্রপাল ও স্থানীয় সমাজসেবী স্নেহাশীষ ঘোষ দোস্তিদারকে বৃক্ষরোপন কর্মসূচীকে সহায়তা করার জন্য।

Related posts

শিয়ালদহে অনুষ্ঠিত হলো পঞ্চবান মহাসম্মেলন

E Zero Point

স্বাধীনতা দিবসে ভিন্ন চিত্র দেখা গেল মন্তেশ্বর ব্লকের কুসুম গ্রাম বাজার এলাকায়

E Zero Point

বর্ধমানে প্রশাসনিক বৈঠকের পর বিক্ষোভের মুখে মন্ত্রী স্বপন দেবনাথ, চাকরির আশ্বাস দেওয়া হয়

E Zero Point

মতামত দিন