04/05/2024 : 11:50 PM
অন্যান্য

রাশিয়ার করোনা ভ্যাকসিন বাজারে ছাড়লো

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক৮ সেপ্টেম্বর, ২০২০:


প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়ে বিশ্বব্যাপী হইচই ফেলে দেয় রাশিয়া। এবার সেই ভ্যাকসিনের প্রথম ব্যাচ বাজারে ছেড়ে দিল পুতিনের দেশ। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সাধারণ নাগরিক পর্যায়ে ছাড়া হয়েছে প্রথম ব্যাচ। খুব দ্রুতই আঞ্চলিক পর্যায়ে এই ভ্যাকসিন পাঠানো হবে। প্রয়োজনীয় পরীক্ষায় উত্তরণের পর জনসাধারণের জন্য করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী প্রথম ব্যাচের ‘ভ্যাকসিন গাম-কভিড-ভ্যাক’ (স্পুতনিক পাঁচ) এর প্রথম ব্যাচ ছাড়া হয়েছে।

রাশিয়ান ডিরেক্টিভ ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে মিলে ‘স্পুতনিক ৫’নামের এই ভ্যাকসিন তৈরি করেছে গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

করোনাভাইরাসে আক্রান্তে রাশিয়া অন্যতম। ১০ লাখ ছাড়ানো আক্রান্ত নিয়ে বৈশ্বিক তালিকায় চতুর্থস্থানে আছে দেশটি। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৭ হাজার ৮০০। গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া সরকার। যদিও ভ্যাকসিনটি নিয়ে অনেক সমালোচনা রয়েছে। বিশেষজ্ঞদের দাবি, প্রয়োজনীয় পরীক্ষা ছাড়াই এই ভ্যাকসিনের নিবন্ধন নেওয়া হয়েছে।

রাশিয়ার রাজধানী মস্কোর মেয়র সের্গেই সোবইয়ানিন আশা প্রকাশ করে জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই শহরের বেশির ভাগ বাসিন্দাকে করোনাবিরোধী ভ্যাকসিন দেওয়া হবে।

Related posts

রমজানঃ আধুনিক চিকিৎসা বিজ্ঞানীদের দৃষ্টিতে রোজা

E Zero Point

কলানবগ্রামে সাইন্টিলা ২০২০

E Zero Point

বর্ধমান শহরের অসহায়দের ভারতীয় মানসুরিয়া আঞ্জুমানের অন্নসামগ্রী দান

E Zero Point

মতামত দিন