03/02/2023 : 8:42 AM
অন্যান্য

মেমারি হাটপুকুরে বন্ধ অয়েল মিলের শ্রমিকদের পাশে বামপন্থী সংগঠন

নূর আহমেদ, মেমারিঃ করোনার প্রকোপে রাজ্যে যে লকডাউন চলছে তাতে যেমন দিন আনি দিন খায় মজুরেরা কর্মহীন হয়েছে ঠিক তেমনই রাজ্যে অনেক কলকারখান, ছোট বড় মাঝারি মিলেতেও লকডাউন হয়েছে দীর্ঘদিন ধরে। সেইসব মিলের শ্রমিকের আগেই চাকরি হারিয়ে যে যার মত দিন কাটিয়ে দিচ্ছিল, কিন্তু এই লকডাউন তাদের কাছে দুঃস্বপ্নের মধ্যে আর এক ভয়াবহ দুঃস্বপ্ন। এইরকমই একটি বন্ধ হয়ে যাওয়া অয়েল মিলের শ্রমিকদের জন্য এগিয়ে এলেন বামপন্থী সংগঠন সংগঠন সিটু।

ঘটনায় প্রকাশ ২০১৪ সাল থেকে বন্ধ ছিল মেমারি হাটপুকুরের সুপার ইন্ডিয়া অয়েল এক্সট্রাকশন মিল, সামায়িক হস্তান্তের পর ২০১৯ সালে কিছু মাস চালু হওয়ার পর আবার বন্ধ হয়ে যায়। কিন্তু অয়েল মিলের কিছু শ্রমিক আজও কর্মহীন অবস্থায় বসে আছে। আজ সেই শ্রমিকদের পাশে এসে দাঁড়ালেন সিটু অনুমোদিত সুপার ইন্ডিয়া ওয়ার্কারস ইউনিয়েনর পক্ষ থেকে বামপন্থী নেতারা। অরুপ ফাউন্ডেশনের সহযোগিতায় ৪৪ টি শ্রমিকদের মধ্যে খাদ্যসামগ্রী দেওয়া হল। প্রসঙ্গগত উল্লেখ্য আজকের এই ত্রাণ বিতরণে দেখা গেল সম্পূর্ণ লকডাউনের সামাজিক দূরত্বের বিধি মেনে, শিক্ষক অমিতাভ চৌধুরী এক এক করে নাম ডাকলেন ও  শ্রমিকরা টেবিলে সাজানো চাল, ডাল, সোয়াবিন, সাবান সামগ্রী নিজে হাতে এক এক করে এসে তুলে নিলেন।  মেমারি -১ পশ্চিম এরিয়া কমিটির সি.আই.টি.ইউ.-এর সাধারণ সম্পাদক পীযুষ বিশ্বাস জানান যে, ভবিষ্যতে লকডাউন চলাকালীন তারা আরও কর্মহীন শ্রমিকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করবেন।

উক্ত কর্মসূচীতে উপস্থিত সিপিআইএমের মেমারি এক পূর্ব এরিয়া কমিটির সম্পাদক অভিজিৎ কোঙার জানান যে, দেশের বর্তমান পরিস্থিতিতে লকডাউনের সাথে সাথে রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে এই অসহায় নিপীড়িত মানুষের কথা ভাবতে হবে। এছাড়াও তিনি গতকাল কলকাতায় বামপন্থী নেতাদের গ্রেপ্তারের নিন্দা করে বলেন নিয়ম মেনে প্রতিবাদ কর্মসূচী করেছে বামপবন্থী নেতারা কিন্ত পুলিশ যেভাবে সামাজিক দূরত্ব লঙ্খন করে তাদের গ্রেপ্তার করেন, তাতে লকডাউনের নিয়মনীতি মানা হয়নি। এ প্রসঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী নিজে যখন রাস্তায় ঘুরছেন তখন লকডাউনের কোন নিয়মনীতি মানছেন না বলে ক্ষোভ প্রকাশ করেন।

এছাড়াও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও এবিটিএ বামপন্থি শিক্ষক সংগঠনের পক্ষ থেকে মেমারি নিমো মালপাড়াতে  প্রায় ২০০ জন অসহায় পরিবারকে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

Related posts

ছড়া

E Zero Point

বিশাখাপত্তনমের পর রায়গড়, ভয়াবহ গ্যাস লিকে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৭ জন

E Zero Point

থ্যালেসেমিয়া আক্রান্তদের জন্য মেমারিতে রক্তদান শিবির

E Zero Point

মতামত দিন