04/02/2023 : 2:37 AM
অন্যান্য

আজ থেকে পবিত্র রমজান মাসঃ রাজ্য ও কেন্দ্র সরকার থেকে লকডাউন মেনে চলার আহ্বান

বিশেষ সংবাদঃ গত ২৪ এপ্রিল দেশের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। তাই আজ ২৫ এপ্রিল থেকে রমজান মাস গণনা শুরু হবে এবং বিশ্ব তথা ভারতের মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। বিভিন্ন মুসলিম সংগঠন, প্রতিষ্ঠান, বুদ্ধিজীবী ও উলেমারা সমস্ত মুসলিম জনগোষ্ঠীর মানুষকে আহ্বান জানিয়েছেন, তাঁরা যেন ঘরে থেকে পরিবারের সদস্য সঙ্গে রমজান মাসে সেহেরী, ইফতার এবং তারাবির নামাজ পালন করেন।  সকলের কাছে  আহ্বান জানিয়েছেন তাঁরা যেন রমজান মাসের সময় লকডাউনের নিয়ম মেনে চলেন।  একই সঙ্গে  তাঁরা ধর্মীয় আবেগের দিকটি বিবেচনা করে রমজানের সময় মুসলমানরা যাতে  প্রয়োজনীয় সুযোগ-সুবিধে পান তা নিশ্চিত করতে সরকারের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন।

লকডাউনের সময় রমজানের জন্য দুধ, ফল সহ খাদ্য সামগ্রী এবং অন্যান্য অত্যাবশক পণ্য সরবরাহ নিশ্চিত করতে রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসনগুলি যথাযথ ব্যবস্থা নিয়েছে। লকডাউনের বিধিনিষেধ কেউ যেন না অমান্য করেন, সেই লক্ষ্যে সমস্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে স্পর্শকাতর এলাকাগুলি সহ সর্বত্র সাম্প্রদায়িকসম্প্রীতি বজায় রাখার জন্য বিশেষ নজরদারীর ব্যবস্থা  করা হবে। সোশ্যাল মিডিয়ায় কোনো আপত্তিকর পোষ্ট কেউ যেন না দিতে পারে, সে দিকে কড়া নজরদারী রাখা  হবে এবং কেউ এধরণের কোন কাজ করলে অ্যাকাউন্ট বাতিল করা সহ তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

অন্য দিকে রাজ্যের ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আব্দুল গনি এক সরকারী বার্তায় জানিয়েছেন বিশ্বব্যাপী মহামারী করোনার পরিপেক্ষিতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও লকডাউন-এর সমস্ত নিয়ম মেনে চলা একান্ত জরুরী। পবিত্র রমজান মাসে নামাজ, ইফতার, তারাবি উপলক্ষে রাজ্যজুড়ে বিভিন্ন মসজিদ ইমামবাড়া ও অন্যান্য ধর্ম স্থানে জনসমাবেশের রীতি নীতি বহুদিন ধরে চলে আসছে তার পরিবর্তে এবার সেটা বাড়ি থেকে করা জরুরী হয়ে পড়েছে। জনসাধারণের মধ্যে সচেতনতা প্রসার এবং স্থানীয় প্রশাসনের কাজে সর্বতোভাবে সহযোগিতা করার জন্য সমস্ত ধর্মীয় নেতা সামাজিক প্রতিষ্ঠান ও বিশিষ্ট জনের কাছে আবেদন জানিয়েছেন।

Related posts

অ্যাকুরেসি মাত্র ৫.৪%! কোভিড-১৯-এর ব়্যাপিড টেস্ট দুই দিন বন্ধ রাখার পরামর্শ রাজ্যগুলিকে

E Zero Point

মেমারির কেন্না গ্রামের নেতাজী সংঘের ত্রাণ সামগ্রী দান

E Zero Point

জিরো পয়েন্ট রবিবারের আড্ডা | শিলাবৃষ্টি, হাস্নে আরা বেগম, মনোজকুমার রায়, সুশান্ত পাড়ুই, শুভাশিস মল্লিক

E Zero Point

মতামত দিন