02/02/2023 : 7:17 AM
অন্যান্য

কলম থেমে গেলঃ কিংবদন্তি সাহিত্যিক দেবেশ রায় প্রয়াত, শোকের ছায়া সাহিত্যজগতে

সুদীপ্ত ভট্টাচার্য, মেমারিঃ প্রয়াত প্রখ্যাত কথা সাহিত্যিক দেবেশ রায়। আজ রাত ১০:৫০ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। দেবেশ রায়ের শব্দ-বুনন আমাদের প্রত্যেকের খুব চেনা। সেই চেনা-অচেনার মায়াজাল কীভাবে হৃদয়ে ধাক্কা লাগে, তিনিই তো শিখিয়েছিলেন। ‘তিস্তা পাড়ের বৃত্তান্ত’ উপন্যাসটির জন্য ১৯৯০ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। এমন আকস্মিক খবরে আমরা শোকাহত।

সূত্রে জানা যায়, অসুস্থতায় ভুগছিলেন বেশ কিছু দিন ধরে। গত বুধবার রাত্রে শ্বাসকষ্ট নিয়ে তিনি ভর্তি হয়েছিলেন বাগুইআটির একটি বেসরকারি নার্সিংহোমে। এইচডিইউতে রেখে চিকিৎসা চলছিল। বৃহস্পতিবার দুপুরের পরে অবস্থার অবনতি হতে শুরু হয়। এ দিন রাত ১০.৫০ মিনিট নাগাদ তার মৃত্যু হয়।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

জন্ম বাংলাদেশের পাবনার বাগমারা গ্রামে। তাঁর প্রথম উপন্যাস যযাতি। ১৯৭৯ সাল থেকে দীর্ঘ এক দশক পরিচয় পত্রিকার সম্পাদনা করেন দেবেশ রায়। তাঁর উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে তিস্তা পাড়ের বৃত্তান্ত সাড়া ফেলে দেয় সাহিত্য মহলে। ১৯৯০ সালে এই উপন্যাসটির জন্য সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

দেবেশ রায়ের উল্লেখযোগ্য উপন্যাসগুলি হলো মানুষ খুন করে কেন (১৯৭৬). মফস্বলী বৃত্তান্ত (১৯৮০), তিস্তাপাড়ের বৃত্তান্ত (১৯৮৮), সময় অসময়ের বৃত্তান্ত (১৯৯৩), লগন গান্ধার (১৯৯৫)। এক সাক্ষাত্কারে দেবেশ রায় বলেছিলেন, সময়াভাবও তাঁর নেই, ব্যস্ততাও নেই…সব কিছুর জন্য সময় আছে। হ্যাঁ, সময় আছে। আজ নেই শুধু সাহিত্যিক দেবেশ রায়।

Related posts

“আমরা না ভাইরাস তৈরি করেছি, না ইচ্ছাকৃতভাবে সেটা ছড়িয়েছি”: চিনা দূতাবাসের মুখপাত্র

E Zero Point

দুয়ারে সরকারের প্রস্তুতি বৈঠক পূর্বস্থলী ১ ব্লক অফিসে

E Zero Point

লকডাউনে ৭০০ পরিবারের পাশে দাঁড়ালেন মেমারির মহঃ ইসরাইল

E Zero Point

মতামত দিন