24/05/2024 : 10:29 AM
আমার দেশ

আসাম-মেঘালয়ে ২ লক্ষ মানুষ বন‍্যায় ক্ষতিগ্রস্ত

বিশেষ প্রতিনিধিঃ আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশে টানা বৃষ্টিপাতের ফলে বহু অঞ্চল প্লাবিত হয়েছে। মঙ্গলবার থেকে রাজ্যের বেশিরভাগ জায়গায় বৃষ্টি হচ্ছে বলে আসামের সাতটি জেলায় বন্যায় প্রায় দুই লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন। একই অবস্থা মেঘালয় এবং অরুণাচল প্রদেশেও।

আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে, ধেমাজি, লক্ষিমপুর, দারং, নলবাড়ী, গোয়ালপাড়া, ডিব্রুগড় ও তিনসুকিয়ার বিভিন্ন অঞ্চলের ২২৯ টি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। বন্যায় মোট ১,৯৪,৯১৬ জন ক্ষতিগ্রস্থ হয়েছে এবং প্রায় ৯,০০০ মানুষ ধেমাজি, লক্ষিমপুর, গোয়ালপাড়া এবং তিনসুকিয়া জেলায় স্থাপিত ৩৫ টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে।

এএসডিএমএ জানিয়েছে যে বন্যার কারণে প্রায় ১,০০৭ হেক্টর কৃষি ভূমি তলিয়ে গেছে এবং প্রায় ১,১৬, ৫০০ গৃহপালিত প্রাণী ও হাঁস-মুরগি ক্ষতিগ্রস্থ হয়েছে। রাজ্যের বেশিরভাগ নদী যথাক্রমে সোনিতপুর এবং নেমাতিঘাটে (জোড়হাট)  জিয়া ভারালি এবং ব্রহ্মপুত্রের জলবিপদজনক স্তরের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, সোমবার অরুণাচল প্রদেশের দিবাং ভ্যালি জেলার আরজু গ্রামে ভূমিধসের ঘটনায় একই পরিবারের তিনজনকে হত্যা করা হয়েছে। গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাতের ফলে রাজ্যের বড় বড় অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে।

অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু নিহতদের আত্মীয়স্বজনকে প্রত্যেকে চার লক্ষ টাকার প্রাক্তন গ্রাটিয়া পরিমাণ ঘোষণা করেছিলেন। তিনি জেলা কর্তৃপক্ষকে জনগণকে বন্যা ও ভূমিধস থেকে রক্ষা করার আহ্বান জানান।

Related posts

‘বিজেপির পাতা ফাঁদে’- জনগণঃ অঙ্কটা কি ভাবতে হবে…..

E Zero Point

আলো এবং অণুর মধ্যে পারস্পরিক ক্রিয়ার ফলে দৃষ্টি সম্পর্কিত যন্ত্রের বিষয়ে নতুন উদ্ভাবন

E Zero Point

কলকাতা, মুম্বাই এবং নয়ডায় উন্নতমানের কোভিডের নমুনা পরীক্ষার ব্যবস্থাপনা চালু করলেন প্রধানমন্ত্রী

E Zero Point

মতামত দিন