07/08/2020 : 4:32 AM
ইভেন্ট পাঁচমিশালি

“কথাটি সামাজিক দুরত্ব কেন? শারীরিক নয় কেন?”- এক অভিনব আড্ডার আয়োজন হতে চলেছে মেমারিতে

স্টাফ রিপোর্টার, মেমারিঃ এক নতুন ধারনা, এক নতুন চিন্তন নিয়ে মেমারি শহরে আগামী ১২ জুলাই অনুষ্ঠিত হতে চলেছে “আষাঢ়ে আড্ডা” শীর্ষক এক চিন্তন বৈঠক। মেমারির অভিষেক গেষ্ট হাউসে বৈকাল ৪-৩০ ঘটিকায় বসবে এই বৈঠকী আড্ডা। যেখানে বিভিন্ন শ্রেণী, পেশা, বয়সের মানুষ একত্রিত হয়ে নিজেদের কথা বলেব, অন্যের কথা শুনবে, একে অপরের পাশে থাকার অঙ্গীকারবদ্ধ হবে এক নতুন সমাজ গড়ার লক্ষ্যে।

আয়োজকদের মধ্যে অর্ঘ বসু জানান যে, “সাধ আছে বরাবরের মতো, সাধ্য নেই। তবু যতটুকু সাধ্য আছে, তা একজোট করে একসাথে থাকার, বাঁচার অঙ্গীকার আছে আমাদের, বরাবরের মতো। আমরা বলতে সাধারণ মানুষ। আমরা বলতে যারা রাষ্ট্র, সমাজ বা পরিবার দ্বারা শোষিত। আমরা বলতে, যারা কাল কি হবে সেই চিন্তায় অন্যের কথা, সুষ্ঠ সমাজের কথা, বা দূরে কোথাও আত্মহত্যা করা কৃষক ও দুর্ঘটনায় মৃত শ্রমিকের কথা ভাবতে সময় পাইনা। আমরা, যারা গাছ কাটা হলে, পুকুর বোজানো হলে কষ্ট পাই। আমরা যারা প্রকৃতি ও পরিবেশ ধ্বংসের জন্য ক্ষুব্ধ। আমাদের কোন কমিটি, হায়ার অথরিটি ইত্যাদি নেই। সকলে সমান। যে যে কাজটি ভাল পারি, সেই কাজে অংশ নেব। প্রশ্ন করব, উত্তর খুঁজব একসাথে। প্রশ্ন করবো, “কথাটি সামাজিক দুরত্ব কেন? শারীরিক নয় কেন?” আমরা তারা, যারা জাতিগত, ধর্মগত, বর্ণগত, শ্রেণীগত, লিঙ্গগত ইত্যাদি কোনও প্রকারের ভেদাভেদ মানিনা। আমরা তারা যারা জানি, বিশ্বাস করি, স্বাধীনতা জন্মগত অধিকার, তা কেউ কাউকে দিতে পারেনা। বরং স্বাধীনতা না পেলে ছিনিয়ে নিতে হয়।

তিনি আরও জানান যে, “যেভাবে ইচ্ছা, সেইভাবে আড্ডা চলবে, কেউ আগে থেকে কিছু ঠিক করে দেবেনা এবং এই বছর বিশেষ সতর্কতা ও শারীরিক দুরত্ব বজায় রেখেই আড্ডা চলবে। এই আয়োজন করা হয় সকলে মিলে, এবং একসাথে থাকার আহ্বানে, যেখানে আমরা লিখে থাকি, “শুধু সন্ত্রাসীদের প্রবেশ নিষেধ। এসো, ভালবাসি।” আমরা তারা, যাদের মেরে ফেলা হচ্ছে। আমরা তারা, যারা বাঁচতে চাই। আমরা বলতে তারা, যারা কারোর না কারোর ঘুম না আসা রাতে বেঁচে থাকার কারণ, ঘুম পাড়িয়ে দেওয়া নেশা, যে নেশা ঘুমের মধ্যেও মনে করিয়ে দেয় আবার ভোর হবে খানিক বাদে, লাল টুকটুকে আলোয়। আমরা শুনেছি ওই মাভৈঃ মাভৈঃ মাভৈঃ!!!”

এই অভিনয় আড্ডায় অংশগ্রহণ করতে হলে যোগাযোগ করতে পারেন এই নাম্বারগুলিতেঃ ৯৬৪১৩২২৩৬০/৮১৫৮৮৭৮৩৯৩/৯৫৬৪৪১৮৫৬২।

Related posts

করোনা আবহে অনন্য নজির মঙ্গলকোটের জয়পুরে

E Zero Point

ছোটদের কুইজ প্রতিযোগিতা-৩ (তৃতীয় সপ্তাহ)

E Zero Point

অনলাইনে নজরুল জয়ন্তীঃ সম্প্রীতির নজরুল – দ্বিতীয় পর্ব

E Zero Point

মতামত দিন