01/05/2024 : 1:42 PM
আমার বাংলা

প্রাক নির্বাচনী সমীক্ষাঃ মঙ্গলকোটের চানক অঞ্চলের পুরনো তৃণমূল নেতারা কেন চুপচাপ ?

বিশেষ প্রতিবেদক, মঙ্গলকোট, ১৭ জুলাইঃ যাদের মাথার উপর ভর করে চানক অঞ্চলের মাটিতে মা-মাটি-মানুষের সরকার এর উত্থান আজ আর তাদের দেখা মেলে না। বাম আমলে নেতাদের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকতেন সেই সব তৃণমূল নেতাদের বর্তমান পরিস্থিতি নিয়েই আজকের আখ্যান।

যাকে দিয়ে শুরু করা যায় তিনি হলেন বিনোদবিহারী পাল। ঘোরতর বাম আমলে এই নেতা জালপাড়া গাঁয়ে কাস্তে হাতুড়ির পেরেক পুততে দেননি গ্রামে। দীর্ঘদিন কালীঘাটের টালির বাড়িতে যাতায়াত করেছেন। এলাকায় উন্নয়ন করার চেষ্টা করেছেন। অনেকবার মারধোর খেয়েছেন। অ্যাক্সিডেন্টে পা ভেঙে বর্তমানে ক্রাচের সাহায্যে চলেন। কিন্তু দলীয় কাজকর্মে খুব একটা দেখা যায়না। হয়তো সেই প্রাধান্য নেই। তাই বেওয়ারিশ জায়গায় একটি স্বশাসিত পার্টি অফিসে বসে সময় কাটান বন্ধুদের সঙ্গে।

বিনোদবিহারী পালের মন্ত্র শিষ্য জয়ন্ত রায়। একদা চানক অঞ্চলের তথা পশ্চিম মঙ্গলকোটের দাপুটে তৃণমূল নেতা। এক্স আর্মির তকমা গায়ে। ভয় ডর খান না কাউকেই । সেই মানুষটাই কেন যেন আজ নিজেকে ঢুকিয়ে নিয়েছেন খোলসের মধ্যে অথচ বামফ্রন্ট জামানায় এমন দাপুটে নেতা হাতে গোনা মাত্র। চানক অঞ্চলে তৃণমূল কে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে তার অবদান সব থেকে বেশি।

এবার আসা যাক বলরাম মন্ডলের কথায়। জাল পাড়া গাঁয়ের মনের মানুষ। কিন্তু দলীয় মানুষদের দ্বারাই একসময় জালপাড়া গ্রামীণ ব্যাংকে এক বিধবা ভাতাকে কেন্দ্র করে জড়িয়ে যায় তার নাম। তারপর থেকে অভিমানী এই মানুষটি নিজের হার্ডওয়ার দোকান নিয়েই থাকেন। অভিমান জমে আছে উপরতলা নেতৃবৃন্দের প্রতি।

শেষ যার কথায় আসছি দাপুটে নেতা পেশায় শিক্ষক প্রদীপ চক্রবর্তী। তাকেও দেখা যাচ্ছেনা বর্তমানে কোন সভায়। তাহলে আজ চানক অঞ্চলের ভার কার উপর । একটাই শব্দ রমজান শেখ। পেটানো চেহারা, চাবুক শরীরে তিনি ঘুরে বেড়ান তার বাহিনী নিয়ে। লোকে সমীহ করে, সেটা তিনি বেশ উপভোগও করেন। কিন্তু গত নির্বাচনে তার অঞ্চলের অধিকাংশ বুথে বিজেপি লিড দিয়েছে। আর এর জন্য তিনি  কেষ্টদার কাছে বকাও খেয়েছিলেন কৈচরে প্রকাশ্য সভায়।

সামনে একুশে বিধানসভায় বিজেপির নিশ্বাস ফেলছে এখানে-ওখানে। পুরনো কর্মীদের ঘরে ফেরানো দায় কাঁধে তুলে নিতে না পারেন রমজান শেখ হয়তো বা তৃণমূলকে পস্তাতে হতে পারে, রাজনৈতিক সমীক্ষা কিন্তু সে কথাই বলছে।

 

Related posts

মঙ্গলকোটে প্রজাতন্ত্র দিবস পালন

E Zero Point

মেমারিতে বিড়ি পাতার ব্যবসায়ীকে অপহরনের ঘটনায় ধৃতদের চারদিনের পুলিশ হেফাজত

E Zero Point

পুকুর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার

E Zero Point

মতামত দিন