26/04/2024 : 7:29 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেধাবী সোমেশ্বর দাসের উচ্চ মাধ্যমিক শিক্ষার দায়িত্ব নিল মেমারির প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন

নূর আহামেদ, মেমারি, ১৭ জুলাইঃ মাধ্যমিক পরীক্ষার প্রথম স্থানাধিকারীর বাড়িতে যখন বাংলার মিডিয়া ও বিশিষ্টজনেরা মেমারি শহরে ভিড় জমিয়েছেন ঠিক তখনই ৬৭৭ নং অর্জন করে মাধ্যমিকে ১৬ তম স্থানটি অধিকার করে নিয়েছিল মেমারি শহর থেকে একটু দূরে মেমারি-১ ব্লকের বাগিলা অঞ্চলের শশীনারা গ্রামের, শশীনারা হাই স্কুলের ছাত্র সোমেশ্বর দাস। বাবা পিন্টু দাস পেশায় ভ্যানচালক ও মা প্রতিমা দেবী গৃহিণী | শত প্রতিকূলতার মধ্যেও মেধাতালিকায় নাম তুলেছে এই গরিব কিন্তু মেধাবী শিক্ষার্থী।

এই অভাবী মেধাবী ছাত্রটির শিক্ষা যাতে অর্থনৈতিক কারনে থেমে না যায় সেজন্য মেমারি শহরের অন্যতম স্বেচ্ছাসেবী সংস্থা প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন উদ্যোগ গ্রহণ করে। প্রয়াসের ডাকে সাড়া দিয়ে নিমোর সুকান্ত ঘোষ তাঁর স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে প্রতি বছর কিছু ছাত্র কে সাহায্য করে থাকে। এবছর প্রয়াসের কাছ থেকে মেধাবী ছেলে সোমেশ্বরের সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে ওর উচ্চ মাধ্যমিক শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য ১০ হাজার টাকা অনুদান দেন।  সেই সাথে প্রয়াসের পক্ষ থেকে ছেলেটির একাদশ এবং  দ্বাদশ শ্রেণীর এই দুই বছরের পাঠ্যপু্স্তক থেকে শুরু করে স্কুলে ভর্তি ফি সবটাই সহযোগিতা করা হবে বলে অঙ্গীকার বদ্ধ হয়।

আজ সকালে প্রয়াসের পক্ষ থেকে সভাপতি মানস রায়, সম্পাদক বসির সেখ এবং শশীনারা বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিজিৎ চাটার্জি, সুকান্ত ঘোষ এর জামাই বাবু কার্তিক পালের উপস্থিতিতে ” অমৃতা ঘোষ স্মৃতি মেধাবৃত্তি” এবং পুষ্পস্তহকের মাধ্যমে সংবর্ধনা দেওয়া হয়।

প্রয়াসের সভাপতি ও  মেমারি বিদ্যাসাগর স্মৃতি বিদ্যা মন্দির (শাখা-১)-এর শিক্ষক মানস রায় জানান যে, দারিদ্রতার সাথে লড়াই করে সোমেশ্বর দাস যে কৃতিত্ব অর্জন করেছে সেই জন্য তার পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। এবছর তারা ১০ হাজার টাকা স্কলারশিপ দিলেন। আবার সামনের বছর দেওয়া হবে। প্রাইভেট টিউশন থেকে শুরু করে শিক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছুর জন্য আগামী দুবছর প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন সোমেশ্বরের পাশে থাকবেন।

সম্পাদক বসির সেখ জানান, প্রতি বছরই প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন দরিদ্র-মেধাবী শিক্ষার্থীদের মেধাবৃত্তি একটি অনুষ্ঠানের মাধ্যমে দেওয়া হয় কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবছর তার ঘরে ঘরে গিয়ে সেই কার্য সম্পাদন করবেন।

আরও পড়ুন- মেমারি শশীনারায় ভ্যানচালক দরিদ্র পিতার সন্তান, মাধ্যমিকে ১৬ তম স্থান https://ezeropoint.net/news/463083

 

Related posts

বিজেপির আত্মনির্ভর ভারত নির্মাণ কর্মসূচির সাংবাদিক বৈঠক বর্ধমানে

E Zero Point

রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজের প্রতিবাদে মেমারিতে বিক্ষোভ, পথ অবরোধ

E Zero Point

একই দিনে মঙ্গলকোটে দু জায়গায় সাংবাদিক সম্মেলন তৃণমূল কংগ্রেসের, রাজনৈতিক চর্চা তুঙ্গে

E Zero Point

মতামত দিন