26/04/2024 : 4:43 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

দিগন্তিকা বোস প্রথম আন্তর্জাতিক প্রতিনিধি সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০, বাংলাদেশ

নিজস্ব সংবাদদাতা, মেমারি, ১৭ জুলাইঃ সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০, বাংলাদেশ । বাংলাদেশ সরকারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে এবছর গত ৩ ও ৪ এপ্রিল বাংলাদেশের জাতীয় বিজ্ঞান প্রযুক্তি জাদুঘর ঢাকায় অনুষ্ঠিত হবার কথা ছিল কিন্তু পৃথিবী ব্যাপী কোভিড -১৯ বিপর্যয়ের কারণে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ আজ শুক্রবার থেকে রবিবার অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।
এবছর বিজ্ঞান কংগ্রেস এক অনন্য মাত্রায়। এবারই প্রথমবার বাংলাদেশ ছারা কোন অন্য কোন দেশের প্রজেক্ট
কংগ্রেসে অংশগ্রহণের জন্য গৃহীত হয়েছে । ভারতবর্ষ প্রথম সেই দেশ। দিগন্তিকা বোস প্রথম আন্তর্জাতিক
প্রতিনিধি এই কংগ্রেসে অংশগ্রহণের জন্য ।


আজ সকাল ১১ টায় শুভ উদ্বোধন ঘোষণা করার মধ্য দিয়ে শুরু হলো। তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ ।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ইফতেখারুজ্জামান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, এবং বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর আহবায়ক ড. মোশতাক ইবনে আয়ূব।

কংগ্রেসে ৩টি বিষয়ে উপস্থাপন হবে।
• বৈজ্ঞানিক পেপার• বৈজ্ঞানিক পোস্টার• বিজ্ঞান প্রজেক্ট।
ও যৌথ কংগ্রেস । এই যৌথ কংগ্রেসে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও বিশিষ্ট বিজ্ঞানীরা যৌথভাবে একটি আলোচনায় অংশগ্রহণ করবে। সেখানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে থাকেন উপস্থিত বিজ্ঞানীরা। এছাড়া বাংলাদেশর বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণে কিছু প্রস্তাবও গ্রহণ করা হয়ে থাকে ।
প্রতিবছরের মতো এবছরও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে ক্ষুদে বিজ্ঞানীদের সঙ্গে আলোচনায় অংশ নিবেন বিশিষ্ট বিজ্ঞানীরা। প্রধান আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও দেশ-বিদেশের বিখ্যাত বিজ্ঞানীগণ উপস্থিত থাকবেন।

আরো জানতে –

এইবছর ভারতবর্ষের মেমারি ভি এম ইন্সটিটিউটের ১১শ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা বোস ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশ নিতে…

Children Science Congress यांनी वर पोस्ट केले गुरुवार, ५ मार्च, २०२०

https://www.facebook.com/digantikab/

https://twitter.com/digantikabose?s=08

http://cscongress.net/registration/list

Related posts

আংশিক লকডাউনের প্রচারে মেমারি থানা

E Zero Point

১৪ দিনের মাথায় চার্জশিট মিমি মামলায়

E Zero Point

মেমারিতে কেন্দ্রের বিরুদ্ধে তৃণমূল যুব কংগ্রেসের প্রতিবাদ সভা

E Zero Point

মতামত দিন