24/04/2024 : 3:34 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারিতে লকডাউন কার্যকরী করতে গেলে ৫ দিনে ৫০০০ টেস্ট হোক

পার্থসারথী তাপস, মেমারিঃ

মেমারিতে আগামীকাল শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত টানা লকডাউন ঘোষণা করা হয়েছে। খুব ভালো কথা। কিন্তু এই লকডাউনকালীন সময়ে সরকার তথা প্রশাসনের পরিকল্পনা কী? শুধুই কি মানুষকে বাড়িতে আটকে রাখা, নাকি তার সঙ্গে মেমারিবাসীর ব্যপক হারে কোভিড টেস্ট করাও? লকডাউন হবে ঘোষণা শোনা গেছে, কিন্তু ব্যপক হারে টেস্টের কোনো ঘোষণা এখনও পর্যন্ত শুনিনি।

যদি লকডাউন করতেই হয়, আগামী ৫ দিনে মেমারি পৌরসভা এলাকার ৫০০০ বাসিন্দার কোভিড টেস্ট করা হোক। যে এলাকাগুলোতে রোগী পাওয়া গেছে, সেই এলাকার সমস্ত মানুষের, তাদের সব প্রাইমারি এবং সেকেন্ডারি কনট্যাক্টের, সর্দি-কাশি-জ্বরের লক্ষণযুক্ত সব মানুষের এবং কোভিড পেশেন্ট পাওয়া যায়নি এমন এলাকার কিছু মানুষের র‍্যান্ডম সিলেকশনের মাধ্যমে প্রতিদিন ১০০০ মানুষের টেস্ট হোক। ২৪ ঘন্টায় টেস্টের রেজাল্ট দিয়ে যারা পজিটিভ তাদের সরকারি কোয়ারেন্টাইনে বা হাসপাতালে রাখা হোক। এইভাবে ১০০০ টেস্টের হিসাবে ৫ দিনে ৫০০০ টেস্ট যদি মেমারিতে করা যায় ‍‍তবেই এই লকডাউন সার্থক হবে।

আগামী পাঁচদিনে প্রশাসন যদি এইধরণের পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে থাকেন তবেই লকডাউন করুন। নইলে আপাতত লকডাউন স্থগিত করুন। সময় নিন। যেদিন এইভাবে ব্যপক টেস্টের আয়োজন করতে পারবেন, সেদিন থেকে লকডাউন করুন। নচেৎ লকডাউনের নামে শুধু কিছু গরিব এবং মধ্যবিত্ত মানুষ যারা দৈনন্দিন রোজগারের উপর নির্ভরশীল তাদের রুজিরুটিই মারা যাবে আর ব্যবসায়ীয়া আর্থিকভাবে ফের ক্ষতিগ্রস্ত হবেন। কাজের কাজ কিছুই হবে না।

Related posts

ধান কাটা কে কেন্দ্র করে উত্তপ্ত পানুয়া গ্রাম, আহত ৩

E Zero Point

“নারী সুরক্ষা অধিকার” শীর্ষক আলোচনা

E Zero Point

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূলের মিছিল ধনিয়াখালিতে

E Zero Point

মতামত দিন