02/05/2024 : 8:59 AM
আমার বাংলা

মাধ্যমিকের রিভিউ-স্ক্রুটিনির আবেদনের সময়সীমা বাড়ল, স্কুলে আসতে হবে না পরীক্ষার্থীকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ২৫ জুলাই:


মাধ্যমিকের পোস্ট পাবলিকেশন রিভিউ (পিপিআর) এবং পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি (পিপিএস) নিয়ে শুক্রবার সংশোধিত বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুলে রিভিউ বা স্ক্রুটিনির আবেদন জমা দিতে পারবেন অভিভাবকরাই। অর্থাৎ পরীক্ষার্থীদের যেতে হবে না। আর আবেদন জমা পড়ার শেষ তারিখ ফলপ্রকাশের দিন থেকে ১৫ দিনের মধ্যে নয়, ১৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, অসফল প্রার্থীরা খাতা রিভিউয়ের আবেদন জানাতে পারে। আর সফল কিন্তু কোনও বিষয়ে প্রাপ্ত নম্বরে অসন্তোষ থাকলে জানানো যায় স্ক্রুটিনির আবেদন।
আগের সার্কুলার অনুযায়ী, পিপিএস এবং পিপিআরের জন্য পরীক্ষার থেকে ১৫ দিনের মধ্যে স্কুলে আবেদন জানাতে বলা হয়েছিল। এ নিয়ে ছাত্রছাত্রী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ ছিল। কারণ, কোভিড পরিস্থিতিতে মার্কশিট অভিভাবকদের হাতে দেওয়া হয়েছে। সেখানে, রিভিউ-স্ক্রুটিনির জন্য ছাত্রছাত্রীদের কেন স্কুলে যেতে হবে, সেই প্রশ্ন উঠেছিল। এবার ফলপ্রকাশের এক সপ্তাহ বাদে মার্কশিট দেওয়া হয়েছে। তাই, ১৫ দিনের মধ্যে সাতদিন এমনিতেই কমে গিয়েছে। এই অবস্থায় কীভাবে আবেদন করা যাবে, তা নিয়ে ছাত্রছাত্রী, এমনকী স্কুলও ছিল ধন্দে। দিন বাড়ানোয় সেই সংশয় কেটেছে ঠিকই, কিন্তু পুরোপুরি সন্তুষ্ট নন অভিভাবক, শিক্ষক এবং প্রধান শিক্ষকরা। তাঁদের বক্তব্য, এই পরিস্থিতিতে গোটা প্রক্রিয়া অনলাইনে রাখলেই ভালো হতো। অভিভাবকদের স্কুলে আসতে হত না। আবার স্কুলের প্রতিনিধিদেরও কয়েকটি জেলা নিয়ে পর্ষদের সদর কার্যালয়ে আবেদনপত্রগুলি এবং ব্যাঙ্ক ড্রাফট জমা দিতে আসতে হতো না। ট্রেন চলাচল বন্ধ থাকায়, এটা বেশ ঝক্কির কাজ বলেই শিক্ষক এবং প্রধান শিক্ষকদের দাবি।
রিভিউ-স্ক্রুটিনির পাশাপাশি নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন চেক লিস্টে সইয়ের জন্য স্কুলে আসতে হবে না বলেই জানিয়ে দিয়েছে পর্ষদ। পরিচয় সম্পর্কিত কাগজপত্র নিয়ে স্কুলে যাবেন অভিভাবকরা। সেখানে গিয়ে ভালো করে সন্তানের নাম, সাবজেক্ট কম্বিনেশন এবং অন্যান্য তথ্যাদি খুঁটিয়ে পড়ে সই করে আসবেন। এর জন্য ১৮ আগস্ট পর্যন্ত সময় দেওয়া রয়েছে।

Related posts

অনাড়ম্বর হলেও মাধবডির সুন্দরপুর গ্রাম ধরে রেখেছে ঐতিহ্য

E Zero Point

দুর্গাপুরে সাংস্কৃতিক মিলন উৎসব

E Zero Point

পুকুর থেকে অজ্ঞাত পরিচয় যুবকের দেহ উদ্ধার

E Zero Point

মতামত দিন