19/04/2024 : 3:06 AM
বিদেশ

রুশ টিকায় তৈরি হচ্ছে অ্যান্টিবডি

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক৫ সেপ্টেম্বর, ২০২০:


প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধী টিকা আবিষ্কারের প্রথম দাবি করেছিল রাশিয়া। কিন্তু রাশিয়ার ওই দাবির পক্ষে যুক্তরাষ্ট্র, ডব্লিউএইচওসহ (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) কোনো আন্তর্জাতিক সংস্থাই সায় দেয়নি। কিন্তু সম্প্রতি মেডিকেল সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়ার তৈরি কভিড-১৯ টিকা ‘স্পুটনিক-ভি’-এর প্রাথমিক পর্যায়ের ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের সবার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

গতকাল শুক্রবার ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম টিকা হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জানান, এই টিকা ইতিমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। তবে রাশিয়ার টিকা অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। রাশিয়ার কাজের গতি এবং পর্যাপ্ত তথ্য প্রকাশ ছাড়াই টিকা অনুমোদন হয়েছে বলে দাবি উদ্বিগ্নদের। জার্মানি, ফ্রান্স, স্পেন এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। সোভিয়েত স্যাটেলাইটের নামে টিকাটির নামকরণ করা হয়েছে ‘স্পুটনিক ভি’।

শুক্রবার ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়, ‘টিকাটি নিয়ে ৪২ দিন করে দুটি ট্রায়াল চালানো হয়েছে। প্রত্যেকবারই অংশ নিয়েছেন ৩৮ জন সুস্থ ও প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবী। পরীক্ষায় তাদের মধ্যে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। বরং তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।’

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক মেডিকেল সাময়িকী রাশিয়ার তৈরি ওই টিকা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। একে যথাযথ জবাব বলে মনে করছে রাশিয়া।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘গত তিন সপ্তাহ ধরে পশ্চিমারা যেসব প্রশ্ন তুলছিল, এ প্রকাশনার মধ্য দিয়ে তার সবগুলোরই উত্তর দিয়ে ফেলেছি আমরা। স্পষ্টতই তারা রুশ টিকাকে ধ্বংস করে দিতে চেয়েছিল। এখন আমরা কিছু পশ্চিমা টিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করব।’ গত সপ্তাহ থেকে স্পুটনিক ভি নিয়ে পরবর্তী ধাপের পরীক্ষা শুরু হয়েছে। এ বছরের অক্টোবর কিংবা নভেম্বরে প্রাথমিক ফল হাতে পাওয়ার ব্যাপারে আশা করা হচ্ছে।

Related posts

করোনার কবল থেকে বেঁচে ফিরলেন ৫৬ হাজার ব্যক্তি

E Zero Point

থাইরয়েডে থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়

E Zero Point

জিরো পয়েন্ট লিটল ম্যাগাজিন

E Zero Point

মতামত দিন