25/04/2024 : 1:48 PM
বিদেশ

অভিনব উপায়ে করোনায় মৃতদের স্মরণ চীনে

চীনে এক তাও যাজক অভিনব কায়দায় স্মরণ করছেন করোনায় মৃতদের। দেশটির শানদং অঞ্চলে এ স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রয়টার্সের বরাত দিয়ে এ নিয়ে একটি ফটো স্টোরি করে ডয়চে ভেলে অনলাইন।

শানদং অঞ্চলের একটি তাও মঠে সারি সারি স্মৃতিফলক লেখা রয়েছে করোনায় মৃতদের নাম ও জন্মস্থান। সেখানে তৈরি করা হয়েছে মোট ৫৫৮টি স্মৃতি-ফলক।

করোনাকালে মৃতদের মনে রাখার এমন উদ্যোগ নিয়েছেন লিয়াং শিংইয়াং নামে এক তাও যাজক।

তিনি বলেন, ‘মানুষের প্রকৃত মৃত্যু তখন হয়, যখন গোটা বিশ্ব তাকে ভুলে যায়। আমার মতে, ধর্মবিশ্বাস যা-ই হোক না কেন, সবার আত্মাই স্মরণ করার যোগ্য।’

২০১৫ সালে তাও ধর্ম গ্রহণ করেন লিয়াং। পাহাড়ি এলাকায় সবুজে ঘেরা মঠে মৃতদের স্মরণে এই ফলক চীনে ব্যতিক্রমী ঘটনা।

লিয়াঙের বিশ্বাস, এই সংকলন হয়তো বিশ্বের সবচেয়ে বড় তাও বা বৌদ্ধ স্মৃতিফলকের সংকলন হতে পারে।

করোনা সংক্রমণের কারণে চীনে প্রাণ হারিয়েছেন মোট চার হাজার ৬৩৪জন। দেশটির উহান অঞ্চল থেকে পুরো বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, যাতে এখন পর্যন্ত মারা গেছেন ৯ লাখের বেশি মানুষ।

দেশটিতে মৃতদের স্মৃতিতে চীনে এই তাও ফলক ছাড়াও আরো বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। কোনো কোনো জাদুঘরে বিশেষ বিভাগ চালু হয়েছে, যেখানে আক্রান্তের পরিবারের পক্ষে নানা জিনিস দান করা হয়েছে।

লিয়াং জানান, শানদং অঞ্চলের এই তাও মঠের ফলকে যাদের নাম আছে, তাদের মধ্যে খুব কমই করোনার কারণে প্রাণ হারিয়েছেন। যাদের বেশির ভাগই ছিলেন বয়স্ক এবং অন্যান্য রোগে আক্রান্ত। কিন্তু লিয়াঙের মতে, প্রত্যেকেই ‘স্থানীয় হিরো’।

লিয়াং বলেন, ‘শারীরিক মৃত্যুর পরেও এভাবে প্রিয়জনকে দেখতে পারা, বিশেষ করে মৃত্যুর পরেও পরিবারের সদস্যদের সঙ্গে সংযুক্ত থাকতে পারার এই সুযোগ আমার কাছে সবচেয়ে শান্তির।’ স্থানীয়দের অনেকেই মঠে আসেন নিরিবিলিতে মৃত প্রিয়জনদের স্মৃতির সান্নিধ্য পেতে।

তবে কর্তৃপক্ষের একাংশের মতে, তাও ধর্মের প্রচারের উদ্দেশ্যে লিয়াং এই কাজ করেছেন। আবার কারও মনে করেন, টাকার লাভে লিয়াং এই কাজ করছেন।

এসব অভিযোগ অস্বীকার করে লিয়াং জানান, স্মৃতি ফলক গড়তে দুই লাখ ইউয়ান নিজের পকেট থেকে দান করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে লিয়াঙের পক্ষে-বিপক্ষে নানা মতামতও ছড়িয়েছে, তবে নিজের কাজে অনড় তিনি।

Related posts

কৃষকের ছেলে ইয়োশিহিদে সুগা জাপানের নতুন প্রধানমন্ত্রী

E Zero Point

করোনার তৃতীয় ঢেউ ব্রিটেনেঃ বিশেষজ্ঞরা শোনালেন আশঙ্কার বাণী

E Zero Point

করোনার কবল থেকে বেঁচে ফিরলেন ৫৬ হাজার ব্যক্তি

E Zero Point

মতামত দিন