29/03/2024 : 1:57 PM
আমার দেশ

উত্তর ভারতের রাজ্যের পরিবেশ মন্ত্রীদের সঙ্গে পয়লা অক্টোবর বায়ুদূষণ নিয়ে বৈঠক

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৯ সেপ্টেম্বর, ২০২০:


উত্তর ভারতের,  বিশেষত দিল্লীতে শীতকালে বায়ু দূষণের সমস্যার কারণ একদিকে যেমন মনুষ্যসৃষ্ট, অন্যদিকে পরিবেশগত ও ভৌগলিক বিষয়গুলিও এর জন্য দায়ী। কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর এই বিষয়ে বলেছেন, বায়ু দূষণ কমাতে কেন্দ্র, রাজ্য সরকার এবং নাগরিকদের সকলেরই দায়িত্ব সহকারে একযোগে কাজ করতে হবে।

মন্ত্রী দিল্লীতে এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন দিল্লী এবং পার্শ্ববতী পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের পরিবেশ মন্ত্রীদের সঙ্গে এবছর ভার্চুয়ালি পয়লা অক্টোবর একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

শ্রী জাভড়েকর জানান এই সমস্যার সমাধানের জন্য প্রথম পদক্ষেপ হল সমস্যাটিকে স্বীকৃতি দেওয়া। ২০১৬ সালে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বাতাসের গুণমান সংক্রান্ত সূচক চালু করেন। এর ফলে দূষিত অঞ্চলগুলিকে শনাক্ত করে বায়ুদূষণ কমাতে নির্দিষ্ট নিয়ম গ্রহণ করা সম্ভব হয়েছে। নতুন দিল্লীতে শীতকালে বায়ু দূষণের সমস্যার পিছনে পরিবেশগত কারণও রয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন।

দিল্লীর বাতাসের মান বায়ু চলাচল সূচকের ওপর নির্ভরশীল। এই সূচক বাতাসের গতিবেগ এবং উচ্চতার সঙ্গে সম্পৃক্ত। শীতকালে শীতল শুষ্ক বাতাস মূলত মাটির কাছাকাছি থেমে থাকে। কম বায়ু প্রবাহই এর মূল কারণ। বদ্ধ বাতাসের কারণে প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি হয়। শীতকালে ভারতের উত্তর এবং উত্তর পশ্চিম দিক থেকে যে বাতাস প্রবাহিত হয় তা পূর্বদিকে এগিয়ে যায়। এরফলে দূষণ এবং কুয়াশার কারণে দিল্লীতে প্রবল ধোঁয়াশার সৃষ্টি করে। আঞ্চলিক এবং স্থানীয় পর্যায়ে বায়ু দূষণের কারণে এর প্রাবল্য বৃদ্ধি পায়।

 

পরিবেশ মন্ত্রী আরও জানিয়েছেন বায়ু দূষণ কমাতে বিগত কয়েক বছর ধরে কেন্দ্র বেশ কিছু উদ্যোগ নিয়েছে। বদরপুর তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করা, সোনিপতের তাপবিদ্যুৎ কেন্দ্রটিকে ধাপে ধাপে বন্ধ করা, কম দূষণ সৃষ্টিকারী বিএস-চার গাড়ি বাজারে নিয়ে আসা, জ্বালানীর মান, দিল্লীতে এক্সপ্রেসওয়েগুলি দ্রুত তৈরি করা, বৈদ্যুতিক গাড়ির জন্য ভর্তুকি ব্যবস্থা করা ইত্যাদি বিভিন্ন উদ্যোগের মাধ্যমে এই সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে।

Related posts

প্রধানমন্ত্রীর খোলা চিঠির পরই দেশে গত ২৪ ঘন্টায় রের্কড সংখ্যক করোনা আক্রান্ত

E Zero Point

দেশের দৈনিক নমুনা পরীক্ষায় অপ্রত্যাশিত অগ্রগতি

E Zero Point

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি- যুব তৃণমূলের সাইকেল মিছিল

E Zero Point

মতামত দিন