29/03/2024 : 1:42 PM
আমার দেশ

এনসিআরপিবি ৩১ হাজার কোটি টাকার বেশি একাধিক প্রকল্পের জন্য ১৫ হাজার কোটি টাকার বেশি ঋণ মঞ্জুর করেছে : দুর্গাশঙ্কর মিশ্র

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৯ সেপ্টেম্বর, ২০২০:


প্রকল্প রূপায়ণের অগ্রগতি এবং সময়মতো ঋণ সহায়তা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বাড়াতে ডিজিটাল / মোবাইল প্রযুক্তির প্রয়োগ প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (পি-এমআইএস) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নতুন দিল্লিতে আজ জাতীয় রাজধানী অঞ্চল পরিকল্পনা পর্ষদ বা এনসিআরপিবি-র পি-এমআইএস কর্মসূচির সূচনা উপলক্ষে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে একথা বলেন আবাসন ও শহরাঞ্চল বিষয়ক মন্ত্রকের সচিব শ্রী দুর্গাশঙ্কর মিশ্র। শ্রী মিশ্র এনসিআরপিবি-কে অভিনন্দন জানিয়ে বলেন, প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বা পি-এমআইএস পোর্টালটি কোভিড-১৯-এর সময় অত্যন্ত কার্যকর ভূমিকা নিয়েছে। কোভিড সঙ্কটের সময় যখন প্রযুক্তির প্রয়োগ সর্বাধিক প্রয়োজন হয়েছিল তখন এই পোর্টালটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

শ্রী মিশ্র আরও বলেন, জাতীয় রাজধানী অঞ্চলে এনসিআরপিবি একাধিক আঞ্চলিক ও উপ-আঞ্চলিক স্তরের পরিকল্পনা মঞ্জুর করেছে। এই প্রকল্পগুলি রূপায়ণের জন্য বাজার থেকে অথবা দ্বিপাক্ষিক / বহুপাক্ষিক সংস্থার মাধ্যমে সহজ শর্তে ঋণ সংগ্রহ করা হচ্ছে। ইতিমধ্যেই এনসিআরপিবি ৩১ হাজার কোটি টাকার বেশি একাধিক প্রকল্প রূপায়ণ খাতে ১৫ হাজার কোটি টাকার বেশি ঋণ সহায়তা মঞ্জুর করেছে। এছাড়াও, ১৮,৫০০ কোটি টাকা খরচের বিনিময়ে ২৬৫টি প্রকল্পের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। বাকি প্রকল্পগুলি রূপায়ণের কাজ চলছে। তিনি বলেন, পি-এমআইএস পোর্টাল প্রকল্পগুলির ওপর নজরদারি ও অগ্রগতির পর্যালোচনায় সঠিক তথ্য দিয়ে সহায়তা করবে, যার ফলে সাধারণ মানুষই লাভবান হবেন। এই পোর্টালের মাধ্যমে চলতি প্রকল্প, কাজ শেষ হয়ে যাওয়া প্রকল্প, রাজ্য-ভিত্তিক প্রকল্প, প্রকল্প-ভিত্তিক ব্যয়ের পরিমাণ প্রভৃতি তথ্য পাওয়া যাবে।
প্রকল্প সম্পর্কিত ছাড়পত্র ব্যবস্থা সম্পর্কে শ্রী মিশ্র বলেন, সংশ্লিষ্ট প্রত্যেকটি প্রকল্পের যাবতীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং সমস্ত তথ্য একত্রিত করার পর সেগুলি বিশ্লেষণের জন্য এনসিআরপিবি-র বিশেষজ্ঞদের মতামতের জন্য পাঠানো হয়। বিশ্লেষণের পর প্রাপ্ত তথ্য বিশেষ সফটওয়্যারের মাধ্যমে পি-এমআইএস পোর্টালে উল্লেখ করা হয়ে থাকে। প্রতিটি প্রকল্পের রূপায়ণকারী সংস্থার সঙ্গে পোর্টালের লগ-ইন আইডি এবং পাসওয়ার্ড বিনিময় করা হয় যাতে সংশ্লিষ্ট সংস্থা নিয়মিতভাবে প্রকল্প সম্পর্কিত বিভিন্ন তথ্য পি-এমআইএস পোর্টালে উল্লেখ করতে পারে।

Related posts

দুর্নীতি ও অসহায় মানুষঃ জমি, বালি, শিক্ষক নিয়োগ – নেতাদের কি কোন দায়বদ্ধতা নেই?

E Zero Point

ভক্তদের দুয়ারে সবরীমালা ‘স্বামী প্রসাদম’

E Zero Point

সুরক্ষার কারণে ভারতীয় সেনাপ্রধান এম এন নারাভানে দুদিনের নাগাল্যান্ড সফরে

E Zero Point

মতামত দিন