27/04/2024 : 7:04 AM
আমার বাংলাখেলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানবর্ধমান

টেনিস ক্রিকেট খেলার সেই দিনগুলো


অপূর্ব দাস


অনেক রকম খেলার মধ্যে টেনিস ক্রিকেট খেলার প্রতি অনেকের ঝোঁক আছে। টেনিস ক্রিকেট টুর্নামেন্ট নিয়ে খেলোয়াড় ও ক্রিকেট প্রেমীদের এখন উৎসাহ দেখা যায়। অন্যান্য জায়গার মতো বর্ধমানেও  টেনিস বলে ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্ট অনেক মাঠে হচ্ছে । কয়েকটা টেনিস ক্রিকেট টুর্নামেন্ট বেশ জাকজমক ভাবে বর্ধমানে হচ্ছে। টেনিস বলে ক্রিকেট খেলা নিয়ে উৎসাহ আগেও ছিলো। কম বয়সে আমার বন্ধুরা শীতকালে রোজ টেনিস বলে ক্রিকেট খেলতো। ডিউস বলে ক্রিকেট খেলা হতো বড় মাঠে। ছোট মাঠ, মাঝারি মাঠ আর পাড়ায় রাস্তার ধারে উইকেট পুতে হতো টেনিস ক্রিকেট। একসময় টেনিস ক্রিকেট ও ডিউস বলে ক্রিকেট খেলায় পারদর্শী  ছিলো গনেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ওরফে গনা। বর্ধমান শহরের নামি ক্লাবের হয়ে ডিউস বলে ক্রিকেট খেলার পাশাপাশি গনার ছিলো টেনিস ক্রিকেট খেলার ঝোক। সেইসময় উত্তর ফটক রাজবাড়ির পশ্চিমদিকের মাঠে ফুটবল ও ক্রিকেট খেলা হতো। শীতকালে ওই মাঠে অন্যদের সঙ্গে গনা ক্রিকেট খেলতো। গনার সঙ্গে আলোচনা করে যানা যায়, রাজবাড়ির পশ্চিম দিকের মাঠে সেইসময় টেনিস ক্রিকেট  খেলতো ভোম্বল, অসীম, পল্লব, কাজল, সইফুল, আন্ডু আর ঝাপানতলা, নতুনগঞ্জ, উত্তরফটক, মিঠাপুকুর থেকে ছেলেরা ওই মাঠে খেলতে আসতো। তোরজোড় করে ক্রিকেট পিচ তৈরী করা হতো। ওই মাঠে বিভিন্ন পাড়ার বিরুদ্ধে টেনিস বলে  ক্রিকেট ম্যাচ হতো। সম্ভবত পনের বছর আগে থেকে ওই মাঠে খেলাধূলার সু্যোগ বন্ধ হয়েছে।


যখন কৃষ্ণসায়র পার্ক হয়নি। তখন কৃষ্ণসায়রের পুর্বদিকে রাস্তার ধারে মাঝারি মাপের একটা ভালো মাঠ ছিল। ক্রিকেট খেলার মরশুমে সেখানে স্থানীয় ছেলেরা টেনিস বলে ক্রিকেট খেলতো। গোলাপবাগে রমনার মাঠে একসময় ফুটবল ও ক্রিকেট খেলা হতো। ওই মাঠে টেনিস ক্রিকেট খেলতো অনেক ছেলে।  তারাবাগের মাঠে টেনিস ক্রিকেট খেলতো তারাবাগের ছেলে ও অন্য এলাকার ছেলেরা। রামকৃষ্ণ স্কুলের মাঠে ফুটবল ও টেনিস ক্রিকেট খেলতো ওই স্কুলের ছাত্র ও বোরহাট, টিকরহাটের ছেলেরা। ওই মাঠে এখনও ফূটবল ও ক্রিকেট খেলা হয়।


কয়েকটা মাঠের টেনিস ক্রিকেট টুর্নামেন্টের জৌলুস এখন ক্রীড়া প্রেমীদের নজর কাড়ছে। এই ধরনের  ক্রিকেট খেলার বিষয়ে বর্ধমানের ক্রিকেট লিগে নামি টিম মিলনী’র ক্রীড়া সম্পাদক রাজীব চৌধুরী জানান, ক্রিকেটের আসল ফরম্যাট হচ্ছে  ডিউস বলে ক্রিকেট খেলা। আমি  আসল ক্রিকেট খেলার সঙ্গে যুক্ত। তবুও আমি টেনিস ক্রিকেটের বদনাম করবোনা। এম এস ধোনি ও এবারের আইপিএল-এর সফল ক্রিকেটার বরুন চক্রবর্তী ছোটবেলায় টেনিস ক্রিকেট খেলেছে। টেনিস ক্রিকেট টুর্নামেন্টে খেললে ব্যাটসম্যানের আই সেট হয়। এরফলে ডিউস বলে খেলার সময় তার সুবিধা হয়। টেনিস বলে একদিনের ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে চার আর ছয়ের খেলা। এখানে বোলাররা টাইট বল করার চেষ্টা করে। এই ধরনের বোলিং পরে আসল ক্রিকেট খেলায় কাজে লাগে। টেনিস ক্রিকেট কম বয়সে যারা ভালো খেলছে তাদের তাড়াতাড়ি ডিউস বলের ক্রিকেটে আসতে হবে। তবেই তারা সফল ক্রিকেটার হতে পারবে।


টেনিস ক্রিকেট আর ডিউস বলে ক্রিকেট ; দূটো ফরম্যাটেই বিভিন্ন মাঠে খেলেছেন চিত্তরঞ্জন দাস ওরফে আন্ডু। পুরনো দিনের ক্রিকেট খেলা সমন্ধে চিত্তরঞ্জন বলেন, কম বয়সে আমরা শীতকালে স্কুলে লম্বা ছুটি পেতাম। ডিসেম্বর মাসের প্রথম দিকে স্কুলে বার্ষিক পরীক্ষা শেষ হতো। তারপর দুই তিন সপ্তাহ স্কুলের ছুটি পেতাম। ওই স্কুল ছুটিকে বড়দিনের ছুটি বলা হতো। কমবয়সে শীতকালে ওই ছুটিতে  দুপুরবেলা টেনিস ক্রিকেট খেলতে বিভিন্ন মাঠে যেতাম। উত্তরফটক রাজবাড়ির মাঠ, রমনার মাঠ, কল্পতরু মাঠে দুপুর থেকে বিকেল পর্যন্ত ক্রিকেট খেলে ঘরে ফিরতাম। কম বয়সে টেনিস ক্রিকেট খেলার পরে ডিউস বলে ক্রিকেট খেলা শুরু করি।


কামানতলা পার্কের ছোট মাঠে একসময় ভলিবল খেলা হতো। ওই মাঠে কম বয়সে সর্বমঙ্গলা পাড়ার ছেলেদের টেনিস ক্রিকেট খেলতে দেখেছি। ওই মাঠে ক্রিকেট খেলা প্রসঙ্গে শ্যামাপ্রসাদ ব্যানার্জী ওরফে প্রসাদ জানান, ছোট মাঠে খেলার নিয়ম কানুন  আলাদা রকম। ছোটো বেলায় পাড়ার বন্ধুদের সঙ্গে শীতকালে এখানে ক্রিকেট খেলেছি। আর ভাতছালা বাঁকার মাঠে ক্রিকেট ম্যাচ খেলতে যেতাম। সেই খেলা হতো টেনিস বলে। ওয়ানডে টেনিস ক্রিকেট টুর্নামেন্টের বিষয়ে প্রসাদ জানান, এখন অনেক মাঠে ওয়ানডে টেনিস ক্রিকেট টুর্নামেন্ট হয়। কিছু ছোট মাঠে ওয়ানডে টুর্নামেন্টে আন্ডার আর্মস বল করে খেলা হয়। ওই ভাবে খেলে ক্রিকেট খেলা শেখা হয়না।


বন্ধু নুটু,রাখু,তপু ও পাড়ার ছেলেদের কম বয়সে রাস্তার পাশে উইকেট পুতে ক্রিকেট খেলতে দেখেছি। ওরা বিভিন্ন মাঠেও ক্রিকেট খেলতে যেত। টেনিস ক্রিকেটে ভালো বল করতো রাখু। ব্যাটসম্যান তপু ও নুটু’র খেলা দেখতে ভালো লাগতো।   রাধারানী স্টেডিয়ামে ক্রিকেট লিগে একবার ব্যাট হাতে নুটু কলকাতার নামি বোলারকে বাউন্ডারি মেরেছে। মাঝেমধ্যে দেখা হলে অনেক দিন আগের সেই বাউন্ডারি মারার কথা নুটু’কে এখনও বলি। সৌরভ ভট্টাচার্য্য ওরফে ছোটকা একসময় সেলিম স্মৃতি সংঘ, বাবুরবাগ ক্রীড়া সংঘ, সর্ব্বমিলন সংঘ,ন্যাশনাল ক্লাব, চৌরঙ্গী ক্লাব-এর হয়ে বিভিন্ন মাঠে টেনিস ক্রিকেট টুর্নামেন্টে খেলেছেন। বর্ধমান ছাড়াও দুর্গাপুর,মেমারি’র মাঠে তিনি টেনিস ক্রিকেট খেলেছেন। ছোটকা বলেন, আমরা যখন টেনিস টুর্নামেন্ট খেলেছি তখন খেলার জন্য টাকা হাতে পাইনি। এখন টেনিস ক্রিকেট টুর্নামেন্টে খেলে পুরস্কার হিসাবে নগদ অর্থ পাওয়া যায় বলে শুনেছি। কম বয়সে দেখা খেলাধূলার কথা কিছুটা লিখলাম। আরাও অনেক কথা জানানো বাকি থেকে গেল।

Related posts

ভলিবল রেফারি প্রশিক্ষণ শিবির

E Zero Point

চুড়িদারের সঙ্গে মাস্ক ফ্রি

E Zero Point

মেমারিতে ফুটবল খেলার উদ্বোধন

E Zero Point

মতামত দিন