27/04/2024 : 8:38 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

সুমিতা আজও অপেক্ষায়, কখন আসবে তার দুয়ারে সরকার

জিরো পয়েন্ট নিউজ, এম. কে. হিমু, মেমারি, ১০ ডিসেম্বর:


কেউ বিশেষ ধর্মের বহিরাগতদের নাগরিকত্ব দেওয়ার আশ্বাস দেয়, আর কেউ সরকারি সব সুবিধা দুয়ারে এনে দিচ্ছে। অথচ কি বিচিত্র দেশ আমাদের ভারত। আদিবাসীরাই হল ভারতের আদি বাসিন্দা। আজ যারা নিজের দেশে পরবাসী।

গত ২৭ অক্টোবর ২০১৮ মেমারি শহরের এক স্বেচ্ছাসেবী সংস্থা প্রয়াস প্রথম খুঁজে পায় মেমারির রাধাকান্তপুরের মগরা পাঁচখোয়া আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্রী সুমিতা সরেন ও তার পরিবারের। সুমিতা সরেনের বাবা ভগলু সরেন ইঁট ভাটায় কাজ হারানোর পর রাস্তায় ভিক্ষে করে জীবন নির্বাহ করেন ও মা মালতি সরেনের একটি চোখ নষ্ট হয়ে যাওয়ায় কিছুই করতে পারেন না। মগড়ার ডিভিসি ক‍্যানেল পাড়ে একটি অস্থায়ী মাথা গোঁজার ঠাঁই।

কিন্তু অবাক হবেন এটা জেনে যে, ১৫ বছর ধরে ডিভিসি ক‍্যানেল ধারে।বাস করলেও তাদের না আছে ভোটার কার্ড, রেশন কার্ড না আধার কার্ড। এমনকি আদিবাসী শংসাপত্রও ছিল না তাদের কাছে। প্রয়াসের তৎপরতার জন্যে বিডিও আদিবাসী শংসাপত্র দিলেও রাজ‍্য ও কেন্দ্র সরকারের কোন সুযোগ সুবিধা পায়নি পরিবারটি।

বর্তমানে প্রয়াসের সহযোগিতায় রাধাকান্তপুর হাইস্কুলে সপ্তম শ্রেণীর ছাত্রী সুমিতা সরেন।
খোঁজ নিয়ে জানা গেল বিগত দুবছর ধরে স্থানীয় ক্লাব, রাজনৈতিক নেতৃত্ব, আদিবাসী সংগঠন কিংবা প্রশাসনের কাছে সমস্ত ব‍্যাপারটি জানানো হলেও আজ পর্যন্ত কোন সমাধান হয়নি।

প্রয়াসের পক্ষ থেকে মানস রায় জানান যে, শুনছি সরকার এখন দুয়ারে দুয়ারে ঘুরছে। একবার সুমিতার বাড়ির দুয়ারে যাওয়ার আবেদন জানাই।

চারিদিকে আদিবাসী উন্নয়ন নিয়ে এত প্রচার। তাদের বীর দের মূর্তি বসছে রাস্তার মোড়ে মোড়ে। সেকি শুধুই ভোটের মায়া? তাহলে এই ১৫ বছরে পরিবার টি না পেলো এখনো নাগরিকত্ব। বাংলা থেকে কাউকে চলে যেতে হবেনা। সবাই বাংলার নাগরিক। একি শুধুই লোক দেখানো বাণী।  পরিবারটি বার্ধক্যভাতা পাবে না?  শুধুমাত্র ভোটাধিকার নেই বলে?
কেন সুমিতা সরেন শিক্ষাশ্রী পাবেনা ?  কেন আমফানের ক্ষতিপূরণ পাবেনা ?
সব কিছুর ঊর্ধেও যেটি চিন্তার বিষয় তা হল সুমিতা বড় হচ্ছে। ওর নিরাপত্তার বড়ই অভাব। যেকোন সময় কোনো দুর্ঘটনা ঘটে গেলে কে দায় নেবে।

সুমিতা সরেনের দাবি সরকার তার বাবা মায়ের ভোটাধিকার, রেশন কার্ড, স্বাস্থ্য সাথী কার্ড প্রদান করুক এবং তার নিজের জন্য আদিবাসী ছাত্র বৃত্তি।

Related posts

পুরুলিয়ায় শীতবস্ত্র প্রদান আঁচলের

E Zero Point

বোলপুরের পাশাপাশি মনে করাচ্ছে মঙ্গলকোটের পুলিশ লকআপে সেই মৃত্যুর ঘটনা 

E Zero Point

মেমারি ক্রিষ্টাল মডেল স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান অনলাইনে

E Zero Point

মতামত দিন