30/04/2024 : 6:41 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

খেলো ইন্ডিয়াঃ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা মেমারি ক্রিস্টাল মডেল স্কুলে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ৫ ফেব্রুয়ারি ২০২১:


দেশবাসীর মধ্যে ক্রীড়া ও শরীরচর্চা সম্পর্কে সচেতনতা বাড়াতে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার তৈরি করে খেলো ইন্ডিয়া মোবাইল অ্যাপ। এই অ্যাপটি দেশের সবাই ব্যবহার করতে পারলেও মূলত শিশু-কিশোরদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। ভারতে ক্রীড়াবান্ধব পরিবেশ গড়ে তোলা, দেশের ক্রীড়া প্রতিভাদের খুঁজে এনে তাদের দেখভাল করার লক্ষ্যেই চালু হয়েছে খেলো ইন্ডিয়া অ্যাপ।


এই অ্যাপ কে অভিনব ভাবে কাজে লাগিয়ে বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু করলো মেমারির এই ইংরেজি মাধ্যম স্কুল। বিদ্যালয়ের একটিভিটি ইন চার্জ অনামিকা অধিকারী জানান ম্যারাথন দৌড় এর মধ্যে দিয়ে ২০২০-২১ শিক্ষা বর্ষের ক্রীড়া প্রতিযোগিতা সুচনা করলেন বিদ্যালয়ের অধ্যক্ষ অরুন কান্তি নন্দি। প্রতিযোগিতায় থাকছে বিভিন্ন বিষয় যেমন দাবা,স্কিপিং,যোগা, জিবনাসটিক, পুশ আপ, সিট আপ ও যেমন খুশি সাজো।

বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক সমীর কুমার পোড়েল ও শ্রাবনী বন্দপাধ্যায় জানান মোট ৭টি খেলা কিভাবে অনলাইন অ্যাপ এর মধ্যমে খেলতে হয়, নিয়ম-কানুন, কী কী উপকরণ লাগে, সব কিছু গ্রাফিক্স ও অ্যানিমেশনের মাধ্যমে বোঝানো আছে খেলো ইন্ডিয়া অ্যাপে। এই অ্যাপ এর মাধ্যমে আলাদা করে বাবা-মা ও স্কুলের শিক্ষকরা শিশুদের ফিটনেস লেভেলের উপর নজর রাখতে পারবেন।

হিন্দি ও ইংরাজী ভাষায় তৈরি এই অ্যাপ একবার ডাউনলোড করা হয়ে গেলে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে। করোনা আবহয়ে ছাত্র ছাত্রী রা নিজ নিজ এলাকায় বাড়ি সংলগ্ন মাঠে এই অ্যাপ ব্যবহার করে বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় অংশগ্রহণ করছে। সাম্ভাব্য পশ্চিম বঙ্গের মধ্য প্রথম স্কুল যারা এই ধরনের অভিনব উদ্যোগ নিয়েছে। সমগ্ৰ খেলাগুলি বিদ্যলয়ের ইউটিউব চ্যানেল দেখাযাবে।এই অনুষ্ঠানে ছাত্র ছাত্রী, অভিভাবক, শিক্ষক সকলের মধ্য উৎসাহ ছিল লক্ষনীয়।

Related posts

উচ্চমাধ্যমিকে রাজ্যে পঞ্চম স্থান অধিকারী ক্ষেতমজুরের কন্যা সুপর্ণার পাশে শিক্ষক-শিক্ষিকারা

E Zero Point

সিএসপি ফেডারেশনের কর্মীদের আন্দোলন

E Zero Point

কাজ ফিরিয়ে দেওয়ার দাবিতে স্বাস্থ্যকর্মীদের স্মারকলিপি কালনা মহকুমা শাসককে

E Zero Point

মতামত দিন