26/04/2024 : 3:50 PM
আমার দেশ

হিমবাহ ভেঙে জোশীমঠে মৃত্যু ৮ জনের, উদ্ধার শতাধিক মানুষ

জিরো পয়েন্ট নিউজ, উত্তরাখণ্ড, ২৪ এপ্রিল ২০২১:


ফের বড়সড় প্রাকৃতিক দুর্যোগ উত্তরাখণ্ডে। আবারও সেই জোশীমঠ। শুক্রবার উত্তরাখণ্ডের চামোলি জেলার জোশীমঠ সেক্টরে সুমনা এলাকায় ভারত তুষারপাতের কারণে হিমবাহ ফেটে যায়। হিমবাহ ভেঙে মৃত্যু হয়েছে ৮ জনের। উদ্ধার করা হয়েছে তিন শতাধিক শ্রমিককে। তাঁদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার হেলকপ্টারের মাধ্যমে আকাশপথে সামগ্রিক পরিস্থিতি নিজের চোখে দেখেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “শুক্রবার রাতেই স্বরাষ্ট্রমন্ত্রী আমার সঙ্গে কথা বলেছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও জেলা প্রশাসন যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে। আইটিবিপি এবং বিআরও-কে অবগত করা হয়েছে। যোগাযোগ এখন বিচ্ছিন্ন।” উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, “নিতি উপত্যকার সুমনায় হিমবাহে ধস নেমে যে বিপর্যয় ঘটেছে, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সম্পূর্ণ সাহায্যের আশ্বাস দিয়েছেন। আইটিবিপির জওয়ানদেরও প্রস্তুত থাকতে বলেছেন।’’


শুক্রবার তুষারপাতের কারণে উত্তরাখণ্ডের নিতি উপত্যকায় হিমবাহ ভেঙে যায়। চামোলি জেলার জোশীমঠ সেক্টরে সুমনা এলাকায় এই দুর্যোগ হয়। এই দুর্যোগের কোপে পড়ে বর্ডার রোড অর্গনাইজেশনের একটি ক্যাম্প। সেনার তরফে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩৮৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাঁদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। ৮টি দেহ উদ্ধার হয়েছে। ভূমিধসের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

Related posts

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে

E Zero Point

ভারতে দৈনিক আরোগ্য লাভের ৬০ শতাংশই পাঁচটি রাজ্য থেকে মোট সুস্থতার সংখ্যা প্রায় ৩৫.৫ লক্ষ

E Zero Point

নিম্ন মধ্যবিত্তদের শেষ করে দেওয়ার চক্রান্ত চলছে

E Zero Point

মতামত দিন