28/04/2024 : 6:52 PM
আমার দেশ

রাজ্যগুলির জন্য রেলের প্রায় ৬৪ হাজার কোভিড কেয়ার শয্যা প্রস্তুত

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৭ এপ্রিল ২০২১:


কোভিডের বিরুদ্ধে সমবেত লড়াইয়ে রেল মন্ত্রক রাজ্যগুলির ব্যবহারের জন্য প্রায় ৬৪ হাজার শয্যা সহ ৪ হাজার কোভিড কেয়ার কোচ প্রস্তুত রেখেছে। বর্তমানে বিভিন্ন রাজ্যে কোভিড রোগীদের পরিচর্যায় ১৬৯টি কোচ ব্যবহার করা হচ্ছে।


নাগপুর জেলা প্রশাসনের কাছ থেকে কোভিড কোচ সরবরাহের জন্য রেলের কাছে দাবি জানানো হয়েছে। এ ধরণের কোচ সরবরাহের জন্য নাগপুর ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার এবং নাগপুর পুর নিগমের কমিশনারের মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। এই সমঝোতা স্বাক্ষর অনুযায়ী রেল ১১টি স্লিপার শ্রেণীর কামরা পুর নিগমকে পাঠিয়েছে। প্রতিটি কামরায় ১৬ জন রোগী রাখা যাবে। রাজ্য স্বাস্থ্য কর্তৃপক্ষ এই কোচগুলিতে প্রয়োজনীয় চিকিৎসা পরিকাঠামো গড়ে তুলবে।


রেল রাজ্যের চাহিদা অনুযায়ী মহারাষ্ট্রের অজনি এলাকার জন্য আইসোলেশন কোচ পাঠাচ্ছে। মহারাষ্ট্রের পাশাপাশি ভারতীয় রেল দিল্লী, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের ৯টি গুরুত্বপূর্ণ স্টেশনে কোভিড কেয়ার কোচ প্রস্তুত রেখেছে। দিল্লীতে রাজ্যের চাহিদা অনুযায়ী ৭৫টি কোভিড কেয়ার কোচ পাঠিয়েছে।

এছাড়াও আনন্দবিহার স্টেশনে ২৫টি এবং শকুরবস্তি স্টেশনে ৫০টি কোচ রয়েছে। মধ্যপ্রদেশেও এ ধরণের কোচ রাজ্য সরকারকে দেওয়া হচ্ছে। পশ্চিম রেলের রতলম ডিভিশনের তিহি স্টেশনে ২০টি এ ধরণের কোচ প্রস্তুত রাখা হয়েছে। উত্তরপ্রদেশের জন্য ফরিজাবাদ, ভাদোহি, বারাণসী, বারেলী প্রভৃতি স্টেশনে ১০টি করে এ ধরণের কোচ রাখা রয়েছে। অবশ্য রাজ্য সরকারের কাছ থেকে এ ধরণের কোচ সরবরাহের কোনো অনুরোধ রেলের কাছে এখনও আসেনি।

Related posts

প্রথম অক্সিজেন এক্সপ্রেস দিল্লীতে পৌঁছেছে

E Zero Point

রেমডেসিভির ওপর শুল্ক ছাড় দেওয়া হচ্ছে- সদানন্দ গৌড়া

E Zero Point

উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি থেকে যুবকদের স্থানান্তর যাত্রা

E Zero Point

মতামত দিন