25/04/2024 : 6:18 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

মেমারি বি.ডি.ও এবং পৌরসভা চত্বরে প্রয়াসের বৃক্ষরোপন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি, ৬ জুন ২০২১:


৫ ই জুন শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে “মেমারি প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন” বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোগ নেয়। মানুষ পরিবেশের সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রকৃতির ক্ষয়ে মানব সমাজও বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রসঙ্গত, এই ক্ষয়ক্ষতির বেশিরভাগই মানুষের কার্যকলাপের দ্বারাই সৃষ্ট।

আমরা বিভিন্ন ভাবে পরিবেশ ক্ষতি করে থাকি অথচ সেই ক্ষতিপূরণের ব্যাপারে কোনো মাথাব্যথাই থাকে না আমাদের। গাছ কাটার পরেই মানুষ ভুলে যায় গাছ লাগানোর কথা। অবহেলার কারণে বিশ্বের আবহাওয়ার সম্পূর্ন পরিবর্তন ঘটেছে। তাই মানুষের মধ্যে সচেতনতার বার্তা নিয়ে টিম প্রয়াস চারাগাছ রোপনের উদ্যোগ নেয়।

এই কর্মসূচি অনুসারে মেমারি বি.ডি.ও এবং পৌরসভা চত্বরে কিছু গাছ লাগানোর পরিকল্পনা নেয় “মেমারি প্রয়াস এডুকেয়ার ফাউন্ডেশন”। শুধুমাত্র সৌন্দর্য্যায়ন নয়, বিশ্ব পরিবেশ দিবসের বার্তা সকলের কাছে পৌঁছনো ছিল উদ্দেশ্য। মানুষকে গাছ এর উপকারীতা সম্পর্কে সচেতন করা, প্লাস্টিক ও বিভিন্ন পরিবেশ হানিকারক জিনিসের ব্যবহার কমানো ও সঠিক ব্যবহার সম্পর্কে মানুষকে অবগত করার প্রচেষ্টা চালানো হয়।

কিন্তু শুধুমাত্র একদিনের কর্মসূচির মাধ্যমে পরিবর্তন আনা সম্ভব নয়। আমাদের চেষ্টা থাকবে এটির ধারাবাহিকতা বজায় রাখার। মানুষ যত বেশি জানবে তত বেশি বাঁচবে পরিবেশ। একমাত্র মানুষ এবং পরিবেশের মেলবন্ধনেই সম্ভব সুস্থ সুন্দর পৃথিবী গড়ে তোলা, নাহলে একটি ভয়ঙ্কর ভবিষ্যত অপেক্ষা করছে পরবর্তী প্রজন্মের জন্য ।

এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন  মেমারি পৌরসভার এক্সিকিউটিভ অফিসার শ্রবণ কুমার নন্দী ও জয়েন্ট বিডিও  অংশুমান ঘোষ এবং প্রয়াসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সাহাজাদা আলম, অঙ্কুর ঘোষ, ভরত পাসওয়ান, সায়ন চ্যাটার্জি, মুস্কান আহমেদ।

Related posts

শিক্ষিত সমাজে অমানবিক ছবি, অসহায় বৃদ্ধের ঠাঁই নেই

E Zero Point

কালনার প্রত্যন্ত গ্রামের মেয়ে অন্বেষার স্বপ্ন ডাক্তার হওয়া, বাধা অর্থাভাব

E Zero Point

বর্ধমান টাউন হল ময়দানে শুরু হলো মাঘ উৎসব

E Zero Point

মতামত দিন