15/06/2024 : 6:42 PM
জীবন শৈলীস্বাস্থ্য

করোনার তৃতীয় ঢেউঃ কোভিড সংক্রমণ এড়াতে হলে কি করতে হবে জেনে রাখুন

ডাঃ সায়ন ভট্টাচার্য


এখন আমাদের দেশে কোভিড অতিমারীর দ্বিতীয় স্রোত চলছে। এখনো রোজ বহু লোক প্রাণ হারাচ্ছেন । হয়তো আগামী দিনে তৃতীয় স্রোতও আসতে পারে । যাতে বেশি করে আক্রান্ত হতে পারেন নারী ও শিশুরা।


এমতাবস্থায় কিছু স্বাস্থ্য বিধি আমাদের সবসময়েই মেনে চলা উচিত । যেমন, বাইরে বের হলেই ডবল মাস্ক পরা। আর মাস্ক পরতে হবে ঠিকভাবে । থুতনিতে মাস্ক ঝুলিয়ে রেখে বা পকেটে রেখে ঘুরলে কোনোই লাভ হয় না । এর সাথে সাথে গগল্স বা ফেস শিল্ড ব্যবহার করা যায়;এতে চোখ আবৃত থাকবে । এর কারণ, চোখের Conjunctiva দিয়েও ভাইরাস মানবশরীরে প্রবেশ করতে পারে। খুব দরকার ছাড়া বাইরে বেরোনোরও কোনো প্রয়োজন নেই ।


তার সাথে দরকার বারে বারে সাবান হাত ধোবার। সম্ভব না হলে বা হাত দৃশ্যত ময়লা না হলে স্যানিটাইজার ব্যবহার করা যাবে । আর দরকার একে অন্যের থেকে অন্ততঃ ছয় ফিটের শারীরিক দূরত্ব বজায় রাখা। এতে সংক্রমণ ছড়াবে না সহজে।

এর সাথে সাথে সময়মতো কোভিড ভ্যাক্সিন নেওয়া খুব দরকার । ভ্যাক্সিন নিলে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করবে না । সীমিত থাকবে। তবে ভ্যাক্সিন নেওয়ার পর অন্ততঃ দেড় মাস মদ্যপান করা যাবে না ।


কোভিড সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি হওয়া উচিত । এর জন্য আমাকে, আপনাকে এগিয়ে আসতে হবে । সবাই স্বাস্থ্য বিধি মেনে চললে ও একে অন্যকে সচেতন করে তুললে লাভ হবে আমাদেরই।

Related posts

পবিত্র ঈদ-উল-আযহা – ইসলাম ধর্মের এক ত্যাগের উৎসব – কোরবানী হোক পশুত্বের

E Zero Point

রোজ কোমরব্যথায় ভুগছেন? জেনে নিন ১০টি উপায়ে কোমরব্যথা থেকে মুক্তি

E Zero Point

কেমন যাবে আজ? জেনে নিন দৈনিক রাশিফলে

E Zero Point

মতামত দিন