05/10/2022 : 1:51 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানবর্ধমান

জাওয়াদ দুর্যোগের ফলশ্রুতি পাকা ধানের দফারফা দক্ষিণ দামোদর এলাকায়

জিরো পয়েন্ট নিউজ – কল্যাণ দত্ত, বর্ধমান, ৬ ডিসেম্বর ২০২১:


জাওয়াদের জেরে রাতভর বৃষ্টিতে জেরবার শহর থেকে শুরু করে বিভিন্ন জেলা । আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার সন্ধ্যার পর থেকে নিম্নচাপ হয়ে বঙ্গে প্রবেশ করবে ঘূর্ণিঝড় জাওয়াদ । যার জেরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হবে ।

সেই মতোই সন্ধ্যার পর থেকে বৃষ্টি শুরু হয় রবিবার । সন্ধ্যার পর থেকে ক্রমাগত বাড়তে থাকে বৃষ্টির পরিমাণ ৷ সেই বৃষ্টি সোমবারও অবিরাম চলছে ৷ যার জেরেই জল জমেছে পূর্ব বর্ধমান জেলার দক্ষিণ দামোদর এলাকার একাধিক ধান জমিতে ।

লাগাতার নিম্নচাপের ফলে অনবরত চলছে বৃষ্টি। যার জেরে পূর্ব বর্ধমানের দক্ষিণ দামোদর এলাকার একাধিক জায়গায় চাষের জমিতে জমেছে জল আর তাতে নাকাল ধান চাষীরা । ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে নষ্ট হয়েছে গোবিন্দভোগ সহ নানা প্রজাতির ধান। দক্ষিণ দামোদর এলাকার খণ্ডঘোষ, রায়না ব্লকের বিভিন্ন এলাকার চাষের জমি বিঘার পর বিঘা ব্যাপক ক্ষতির মুখে। শীতের মরশুমের আগে এভাবে ধানের জমি নষ্ট হওয়ায় কপালে চিন্তার ভাঁজ এলাকার চাষীদের ।


মাঠের জমিতে গিয়ে চাষীরা দেখেন ঝড়ো হাওয়া ও বৃষ্টির জেরে মাঠের ধান নষ্ট হয়ে গেছে, শুয়ে পড়েছে ফলন্ত ধানের গাছ। কোথাও বা কেটে রাখা ধান, আবার কোথাও কেটে জড়ো করে রাখা ধান জলের তলায়। এনিয়ে চাষীরা জানান,” ঝড়ো হাওয়ার কারণে ধান সব মাটিতে পড়ে গেছে । নিম্নচাপের দরুন অনবরত বৃষ্টির ফলে জলের তলায় চলে গেছে বিঘার পর বিঘার ধান । ধান থেকে বেরোচ্ছে জল । এবার মাঠ থেকে বাড়িতে ধান নিয়ে যেতে পারবো কিনা জানিনা। চাষীরা আরও জানান একে তো করোনার জেরে সংসার চালানো মুশকিল হয়ে গেছে । তার উপর এভাবে যদি চাষ বাসের বার বার ক্ষতি হয় তাহলে ছেলে বউ নিয়ে বেঁচে থাকা দায় হয়ে যাবে” ।


Related posts

পারলৌকিক কাজের স্থান উদ্বোধন কালনায়

E Zero Point

তৃণমূলের ব্লক সভাপতিদের নাম ঘোষণা হওয়ার পর বিক্ষোভ মেমারিতে

E Zero Point

রাজ্যে সরকার নয় সার্কাস চলছে, সাতগেছিয়ায় বাম নেত্রী মীনাক্ষী মুখার্জী

E Zero Point

মতামত দিন