27/04/2024 : 3:07 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

গ্রিক দেবীর আদলে মাতৃমূর্তি মেমারিতে

জিরো পয়েন্ট নিউজ, মেমারি,  ৩ ফেব্রুয়ারি ২০২২:


মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো পালিত হয়। এই তিথিকে বসন্ত পঞ্চমী বলা হয়। শাস্ত্রে এদিন সরস্বতী পুজোর বিধান রয়েছে। মনে করা হয়, এদিনই বিদ্যার দেবী সরস্বতী অবতরিত হয়েছিলেন। চলতি বছর বিশেষ সংযোগে বাগদেবীর আরাধনা হবে। ২০১৮ সাল থেকে নতুন উদ্যমে, মেমারির বিষয়ী পাড়ার মোনালিসার পথ চলা শুরু। ক্লাবের সম্পাদক অলোক দাস জানান এর আগে পরি বা অ্যাঞ্জেল কনসেপ্ট- এ বিভিন্ন ধরনের প্রতিমা তৈরী হয়েছে, আমরা সেই প্রচলিত ধারনা থেকে বেড়িয়ে এসে, পুরোপুরি গ্রিক দেবীর আদলে এইবারের মাতৃমূর্তিকে ভেবেছি। প্রতিমাটি রুপ দিচ্ছেন প্রসিদ্ধ শিল্পী সুকান্ত পাল।  প্রথাগত ভারতীয় দেবীর ভাবনা থেকে সরে এসে, বিদেশী মূর্তির আদলে গড়ে উঠেছে এবারের মাতৃপ্রতিমা, যা এক কথায় মানুষের নজরে আসবে বলে মনে করা হচ্ছে।

সম্পূর্ণ নতুন ধরনের ভাবনা চিন্তার প্রতিফলন ঘটেছে প্রতিমাতে, মূল প্রতিমা ছাড়াও , নিচের বেদি, পিলার, হাঁস, বাদ্যযন্ত্র প্রতিটি বিষয়কে আলাদা- আলাদা করে ভাবা হয়েছে। নিচের তলার বেদিতে গ্রিক চিরাচরিত জ্যামিতিক নকসা ব্যবহার করা হয়েছে, ও পিলারটি গ্রিক স্থাপত্যের চিহ্ন বহন করছে। মা সরস্বতী র সাজপোষাক, বাদ্যযন্ত্র সব কিছুই আলাদা ও অভিনব।


এবছর মোনালিসার পক্ষ থেকে জানানো হয় যে, সামাজিক দায়বদ্ধতা থেকে প্রতিবছরের ন্যায় এই বছরেরও মেমারির এক বেসরকারি স্কুলের আর্থিক ভাবে পিছিয়ে পরা ছয় জন ছাত্র – ছাত্রীকে এক কালীন অর্থ সাহায্য করা হবে । ক্লাব সদস্য গৌরব লাহা ও সদস্যা অনূষা বিষয়ী ক্লাবের পক্ষ থেকে স্কুল কর্তৃপক্ষের হাতে এই অনুদান তুলে দেবে।

 

Related posts

মেমারিতে শ্রমিক মেলায় সিটুর বিক্ষোভ ও ধস্তাধস্তি

E Zero Point

তৃণমূল ছাত্র পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত হলো নবীন বরণ ও সোশ্যাল

E Zero Point

পশ্চিমবঙ্গের অবস্থা বাংলাদেশের মতো হবেঃ বিজেপি নেতা সায়ন্তন বসু

E Zero Point

মতামত দিন