01/12/2022 : 7:28 PM
BREAKING NEWS
আমার বাংলাকলকাতা

এবার স্বাস্থ্যসাথী নিয়ে জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, কলকাতা, ২০ মে ২০২২:


একের পর এক জনস্বার্থ মামলায় জেরবার রাজ্য সরকার। এবার স্বাস্থ্যসাথী নিয়ে জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। সংবাদসূত্রে জানা যায় যে, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে  স্বাস্থ্যসাথী নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী শ্রীকান্ত দত্ত। আদালত মামলা গ্রহণ করার পাশাপাশি নির্দেশ দিয়েছে, রাজ্য সরকার ও স্বাস্থ্য দফতরকে এই মামলায় যুক্ত করতে। জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এই মামলার শুনানি হবে হাইকোর্টে।

রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে গুচ্ছ গুচ্ছ অভিযোগ রয়েছে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে। জানা যাচ্ছে, স্বাস্থ্যসাথী কার্ড থাকলেও বেসরকারি হাসপাতালগুলি তা নিচ্ছে না। ফলে অসুবিধায় পড়তে হতে হচ্ছে সাধারণ মানুষকে। সম্প্রতি পশ্চিম মেদিনীপুর জেলার প্রশাসনিক বৈঠক থেকে কড়া বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি বলেছিলেন, ‘যদি কেউ রোগী ফেরায় তাহলে এফআইআর দায়ের করতে হবে। প্রয়োজনে ওই হাসপাতালের লাইসেন্স বাতিল হবে।’

অন্যদিকে এব্যপারে  একাধিক বেসরকারি হাসপাতালের দাবি, তারা স্বাস্থ্যসাথী কার্ডে রোগীদের চিকিত্‍সা করালেও বকেয়া টাকা রাজ্য সরকারের থেকে পাচ্ছে না। তা ছাড়া বিভিন্ন চিকিত্‍সার প্যাকেজ পিছু সরকার যে মূল্য নির্ধারণ করেছে তাতে খরচ উঠছে না। ফলে তাদের আর্থিক বোঝা বাড়ছে।

মামলাকারী আইনজীবী শ্রীকান্ত দত্ত একাধিক আর্জি জানিয়েছেন আদালতের কাছে। যেমন প্রতিটা বেসরকারি হাসপাতালের বাইরে রাজ্যের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে স্বাস্থ্যসাথী হেল্প ডেস্ক খোলা প্রয়োজন। যাতে রোগীর আত্মীয়স্বজনরা কোনও অসুবিধার মধ্যে পড়লে সেখানে যোগাযোগ করতে পারেন এবং সুরাহা পান। এখন দেখার বিযয় আগামী মাসে স্বাস্থ্যসাথী নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্য সরকাররের জনপ্রিয় প্রকল্প স্বাস্থ্যসাথী নিয়ে কলকাতা হাইকোর্ট কী নির্দেশ দেয়।

Related posts

প্রতিবন্ধী ভোটারদের পাশে, মেমারি ১ ব্লক প্রশাসন

E Zero Point

কালনায় করোনায় মৃত ব‍্যক্তির দেহ আগলে রাখল পরিবার, সরকারী গাফিলতির অভিযোগ পরিবারের

E Zero Point

পাত্রসায়রে দামোদর নদীর তীরে মকর মেলা

E Zero Point

মতামত দিন