01/02/2023 : 1:57 AM
আমার দেশ

১০২ বছর বয়সে প্রয়াত রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষাঃ টুইটারে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর

জিরো পয়েন্ট নিউজ১২ ডিসেম্বর ২০২২:


প্রয়াত হলেন রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষা প্রব্রাজিকা ভক্তিপ্রাণা। সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষা প্রবীণতম সন্ন্যাসিনী ছিলেন তিনি। সংবাদমাধ্যম সূত্রে জানা যায় রবিবার রাত ১১টা ২৪ মিনিট নাগাদ শেষ নিঃস্বাস ত্যাগ করেন অধ্যক্ষা। মৃত্যুকালীন বয়স হয়েছিল ১০২ বছর।

মিশনসূত্রে জানা যায়, বেশকিছুদিন ধরেই বয়সজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি। দক্ষিণ কলকাতার রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। ৭ ডিসেম্বর ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়ায় তাঁকে আইসিইউতে রাখা হয়। এরপরেই শারীরিক অবস্থার ক্রমাগত অবনতি হতে থাকে। সঙ্গে ছিল প্রবল জ্বরও। রবিবার বিকেলে হঠাৎই ভেন্টিলেশন সার্পোটের প্রয়োজন হয় তাঁর। সেটাই শেষ দিন! রাতে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সন্ন্যাসিনী।

ভক্তিপ্রাণা মাতাজি ছিলেন শ্রীসারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের চতুর্থ অধ্যক্ষা। ২০০৯-এর এপ্রিলে তিনি ওই পদে বৃত হন। টানা ১৩ বছর সেই পদেই আসীন ছিলেন সারদা মিশনের অধ্যক্ষা। ১৯৫৯ সালে স্বামী শঙ্করানন্দের কাছে সন্ন্যাস দীক্ষা গ্রহণ করেন তিনি। দীর্ঘ সময় তিনি টালিগঞ্জের মাতৃভবন হাসপাতালের সম্পাদকের দায়িত্বে ছিলেন। তাঁর ছত্রছায়াতেই ওই হাসপাতাল ১০ শয্যার প্রসূতি সদন থেকে ১০০ শয্যার আধুনিক হাসপাতালে উন্নীত হয়।

ভক্তিপ্রাণা মাতাজির প্রয়ানে শোকস্তব্ধ গোটা বাংলা। টুইটারে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও। শোকবার্তায় তিনি জানিয়েছেন, ”শ্রী সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের চতুর্থ অধ্যক্ষা প্রব্রাজিকা ভক্তিপ্রাণার প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০২ বছর। প্রবীণা মাতাজি সন্ন্যাসিনী সংঘকে দক্ষতার সঙ্গে নেতৃত্ব দিচ্ছিলেন। তাঁর মৃত্যুতে সংঘে ও বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। শ্রী সারদা মঠের তথা রামকৃষ্ণ সারদা মিশনের সন্ন্যাসিনী ও ভক্তবৃন্দকে আমি আমার আন্তরিক সমবেদনা জানাই।”

অন্যদিকে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইটারে শোকজ্ঞাপন করে বলেছেন, প্রব্রাজিকা ভক্তিপ্রাণা মাতাজীকে শ্রদ্ধা জানাই। শ্রীসারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের মাধ্যমে সমাজসেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে যাওয়ার জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন । সংঘের সব সদস্য ও ভক্তদের সঙ্গে রইল আমার চিন্তা। ওম শান্তি।

 

Related posts

বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ভারত আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

E Zero Point

সন্ত্রাসবাদ ও মৌলবাদকে বিশ্বের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে সবথেকে বড় চ্যালেঞ্জঃ প্রতিরক্ষামন্ত্রী

E Zero Point

দেশে গত ২৪ ঘন্টায় দেশে করোনা মুক্ত হয়েছেন ৬৮,৫৮৪ জন

E Zero Point

মতামত দিন