29/03/2024 : 6:49 PM
আমার বাংলাউত্তর বঙ্গকোচবিহার

মাধ্যমিকে ‘পা দিয়ে ‘ লিখে জীবন স্বপ্ন জয় করতে চায় মানসী

জিরো পয়েন্ট নিউজ – মৃন্ময় রায়, কোচবিহার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩:


আজ শুরু হচ্ছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। এবার সেই পরীক্ষার খাতায় পা দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে, কোচবিহারের মেখলিগঞ্জের রানীরহাট এলাকার বিশেষ ক্ষমতা সম্পন্ন পরীক্ষার্থী মানসী বর্মা। শারীরিক প্রতিবন্ধকতার সাথে লড়াই করে জীবনের সাফল্য লাভের স্বপ্ন দেখে মানসী। তার অদম্য মানসিক ইচ্ছা তার কাছে শারীরিক প্রতিবন্ধকতার যেন সাধারন।

মেখলিগঞ্জ ব্লকের রানীরহাট গ্রাম পঞ্চায়েতের প্রত্যন্ত জোঠিয়ার বাড়ি এলাকায় তাঁর বাড়ি। স্থানীয় শৌলমারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সে।

তার জন্মের পর থেকেই ৮০%( শতাংশ ) বিশেষ ক্ষমতা সম্পন্ন সে। হাঁটা চলা করতে পারে ও মুখে কথা বলতে পারলেও, হাত দিয়ে তেমন কিছু করতে অক্ষম সে। জীবন যুদ্ধে সংগ্রাম করতেই হবে, থেমে থাকলে চলবে না, এই অদম্য মানসিক জোরই তার প্রস্তুতি শুরু করে দেয়। হাত নয় তার পা দিয়ে শুরু হয় বাক্য লেখা।তাই ছোট থেকে পা দিয়েই লেখার কৌশল রুপ্ত করে বছর ষোলোর মানসী ।

আজ শুরু হয়েছ রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। স্থানীয় আলোক ঝাড়ি স্কুলে সেন্টার পড়েছে তাঁর, ফলে আর চার পাঁচ জন সহপাঠির মতো পরীক্ষা দিতে যায় মেধাবী মানসী। ব্যতিক্রম হাত দিয়ে নয়, পা দিয়ে লিখে পরীক্ষা দেবে সে এবার।

পরিবার ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবশ্য জানাচ্ছেন, বরাবর মেধাবী ছাত্রী মানসী। মানসী পা দিয়ে লেখার কারণে,তাঁর লেখার গতি খুব কম সে কারণে এবারের মাধ্যমিক পরীক্ষায়, মানসির জন্য অতিরিক্ত ৪৫ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে।

Related posts

বামপন্থী ছাত্র ও যুব সংগঠনের জনতার রান্নাঘর বসিরহাটে

E Zero Point

আজ প্রাক্তণ মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর প্রয়াণ দিবসঃ রাজনৈতিক জীবনের অজনা কথা

E Zero Point

পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষ এর ১০৯ তম জন্মবার্ষিকী উদযাপন

E Zero Point

মতামত দিন