01/05/2024 : 7:09 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমান

রাজ্যে প্রথম পঞ্চায়েতস্তরে দুর্গোৎসব কার্ণিভালে জনজোয়ার জামালপুরে

জিরো পয়েন্ট নিউজ – সুজিত দত্ত, বর্ধমান, ২৬ অক্টোবর ২০২৩:


পশ্চিমবঙ্গে পঞ্চায়েত স্তরে এই প্রথম জামালপুরে শুরু হলো দুর্গাপূজা কার্নিভাল। জামালপুর ১পঞ্চায়েতের উপপ্রধান সাহাবুদ্দিন মন্ডল তথা পঞ্চায়েতের উদ্যোগে এবছর পঞ্চায়েতস্তরে প্রথম মা কার্ণিভালের আয়োজন করা হয়। বৃহস্পতিবার বিকাল ৪ টে থেকে শুরু হয়ে যায় এই কার্নিভাল। ব্লকের ৬টি পুজো মন্ডপ বা বারোয়ারী পুজো কমিটিদের নিয়ে এই কার্নিভাল আয়োজিত হয়। এই উপলক্ষ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার, সহকারী সভাধিপতি গার্গী নাহার, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ মিঠু মাঝি,জামালপুরের বিধায়ক অলোক কুমার মাঝি, রায়নার বিধায়ক শম্পা ধারা, বিডিও শুভঙ্কর মজুমদার, জয়েন্ট বিডিও অরিন্দম চন্দ,পঞ্চায়েত সমিতির সভাপতি পূর্ণিমা মালিক, পূর্ত কর্মাধ্যক্ষ মেহেমুদ খান, জামালপুর ১ নং পঞ্চায়েত প্রধান ডলি নন্দী সহ অন্যান্যরা।

গ্রামে এই ধরনের একটি কার্নিভাল দেখে স্বভাবতই আপ্লুত জামালপুরের বাসিন্দারা। হালারা শেঠিয়া কোল্ড স্টোরেজ থেকে শুরু হয়ে এই কার্নিভাল শেষ হয় জামালপুর পুলমাথার কাছে। কার্নিভালে অংশগ্রহনকারী প্রতিটা পুজোকমিটির মধ্যে ছিল নিজস্ব নিজস্ব থিম। ছিল সাঁওতালি নাচ, মহিলা ঢাকিদের সধারণ নৃত্যের মাধ্যমে প্রদর্শন। মঞ্চের সামনে এসে প্রতিটি কমিটি ১০ মিনিট করে অনুষ্ঠান করেন। হালারা থেকে জামালপুর পুলমাথা পর্যন্ত রাস্তার দুই ধারে হাজার হাজার মানুষ ভিড় জমান কার্নিভাল দেখতে। সমগ্র অনুষ্ঠানটি যাতে সুন্দর ভাবে সম্পন্ন হয় তার জন্য জামালপুর থানা সম্পূর্ন প্রস্তুত ছিলো। ট্র্যাফিক নিয়ন্ত্রণ থেকে শুরু করে শোভা যাত্রাকে এগিয়ে নিয়ে আসার জন্য ছিল ব্যাপক পুলিশী ব্যবস্থা।

জামালপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক ইন্সপেক্টর রাকেশ সিং তিনি নিজে ছিলেন রাস্তায়। জামালপুরের বিধায়ক অলোক কুমার মাঝি আজকের মঞ্চ থেকে জামালপুরে একটি জামালপুর উৎসব করার প্রস্তাব রাখেন। ওই মঞ্চ থেকেই জামালপুর ব্লকের যে পুজো কমিটি গুলিকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানের ঘোষণা করেছিলেন তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। জামালপুরবাসীর বক্তব্য, প্রথম বছরেই মা কার্ণিভাল করে ১০০ তে ১০০ পেয়ে গেছেন সাহাবুদ্দিন মন্ডল।

Related posts

মেমারিতে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী সিভিক ভলান্টিয়ার

E Zero Point

বর্ধমানে কে.বি.এস. কিং ৭০০ মাস্ক প্রদান করলেন পরিযায়ী শ্রমিকদের জন্য

E Zero Point

কোন্নগরে ইমারতী ব্যাবসায়ীর প্রতারণা

E Zero Point

মতামত দিন