01/05/2024 : 7:15 PM
ট্রেন্ডিং নিউজ

বিশ্ব ধরিত্রী দিবসে বর্জ্য সংগ্রহ অভিযান পূর্ব বর্ধমানে

জিরো পয়েন্ট নিউজ, পূর্ব বর্ধমান, ২২ এপ্রিল ২০২৪ :


আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরিতে প্রতিবছর ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস উৎযাপন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘পৃথিবী বনাম প্লাস্টিক’। অর্থাৎ যেকোনো একটিকে আমাদের বেছে নিতে হবে।

এটি জাতিসংঘ কর্তৃক নির্ধারিত একটি দিবস। সর্বপ্রথম ১৯৭০ সালে দিবসটি পালিত হয় এবং বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক কর্তৃক বিশ্বব্যাপি এ দিবসটি পালন করা হয়। বর্তমানে ১৯৩টি দেশে প্রতি বছর ধরিত্রী দিবস পালিত হয়।

সারা দেশের সাথে পূর্ব বর্ধমান জেলা জুড়ে সুইচ অনফাউন্ডেশনের উদ্যোগে “ধরিত্রী দিবস” উপলক্ষ্যে ‘গ্রহ বনাম প্লাস্টিক’ শীর্ষক বর্জ্য সংগ্রহ অভিযানে অংশ নেয় কয়েকটি স্কুলের এন.সি.সি. এবং সেন্ট জেভিয়ার্স কলেজের এন.এস.এস. এর ছাত্রছাত্রীরা।

এদিন বিভিন্ন ক্ষেত্র থেকে সংগ্রহিত ১৫৭ কেজি প্লাস্টিক , ৯ কেজি ইলেকট্রনিক বর্জ্য, ১৭ কেজি পুরোনো জামা কাপড় এবং ১১ কেজি পুরোনো বই খাতা বর্জ্য পুনর্ব্যবহারকারী ব্যবস্থাপকের হাতে তুলে দেওয়া হয়। এছাড়াও প্রখ্যাত সঙ্গীতশিল্পী সিধু তথা সিদ্ধার্থ শংকর রায় বর্ধমানে এই উদ্যোগে অংশ নেন ও এই কাজের ভূয়ষী প্রশংসা করেন

আয়োজকদের তরফে সন্দীপন সরকার জানান “পৃথিবীর স্বচ্ছতায় জোরদার প্রচার চলে এদিন একইসাথে পুনর্ব্যবহারকারী ব্যবস্থাপকদের উৎসাহ প্রদানও ছিল লক্ষ্য”।

Related posts

জিরো পয়েন্ট লিটল ম্যাগাজিন

E Zero Point

দেখে নিন কোন স্টেডিয়ামে খেলা হবে জাতীয় গেমস

E Zero Point

রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ!‌ ১৯ বছরে একবার ঘটে

E Zero Point

মতামত দিন