08/05/2024 : 11:19 PM
ট্রেন্ডিং নিউজ

রাতের আকাশে দেখা দেবে নীল চাঁদ!‌ ১৯ বছরে একবার ঘটে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক১৮ সেপ্টেম্বর, ২০২০:


একই মাসে দুটি পূর্ণিমা। ১ অক্টোবর পূর্ণিমা, আবার ৩১ অক্টোবর রয়েছে পূর্ণিমা। আর সেই দিনই আকাশে দেখা যাবে পূর্ণ চন্দ্র। না, তবে চাঁদের রং নীল হবে না। এই দ্বিতীয় পূর্ণচন্দ্রের নাম দেওয়া হয়েছে ব্লু মুন বা নীল চাঁদ।

তাই ৩১ অক্টোবর তারিখটা মনে রাখুন। এই ঘটনা ঘটে প্রতি ১৯ বছর অন্তর। মানে ২০০১ সালে এই ঘটনা শেষ ঘটেছিল, আবার এই ঘটনা ঘটবে ২০৩৯ সালে। কিন্তু সেবারেও পৃথিবীর সব জায়গা থেকে চাঁদ দেখা যাবে কি না, তা জানা নেই, যেমনটা এবারে যাচ্ছে। পৃথিবীর সর্বত্র, মানে সমস্ত টাইম জোন থেকেই এই পূর্ণচন্দ্রের মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এমন ঘটনা ৩০ বছরে প্রথম বার সারা পৃথিবী জুড়ে মানুষ একসঙ্গে দেখতে পাবেন।

মহাজাগতিক নানা ঘটনাই নানা সময়ে মানুষকে অবাক করে দেয়। চাঁদ কখনই নীল হয় না, বা হতে পারে না। এগুলি বিশেষ ফিল্টার দেওয়া ক্যামেরা ব্যবহার করে তোলা হয় বলে চাঁদকে নীল দেখায়। সারা পৃথিবী জুড়ে এই ঘটনা মানুষ শেষবার একসঙ্গে দেখেছিলেন ১৯৪৪ সালে। ইংরাজিতে একটি কথা আছে, ‘‌Once in a Blue Moon’‌, সেই অর্থেই এই চাঁদের নাম ব্লু মুন বা নীল চাঁদ রাখা হয়েছে। কারণ, একে খুব সহজে দেখা যায় না।

Related posts

অফবিটঃ সাংবাদিকতা ও সামাজিক দায়বদ্ধতা

E Zero Point

আজ জিরো পয়েন্ট ৩৬ বছরে পদার্পণ করল

E Zero Point

সবুজ কুসুমের ডিম নিয়ে রহস্য ভেদ করলেন গবেষকরা, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

E Zero Point

মতামত দিন