30/09/2022 : 9:01 AM
BREAKING NEWS
অন্যান্য

অরণ‍্যদেব কথা-১

অরণ‍্যদেব কথা-১


যখন মানুষের শরীরে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় তখন তার হাই প্রেশারে মাথা গরম বা লো প্রেসারের মাথা ঘোরার ঝামেলা থাকে না । যাকে ঘিরে আমাদের গৌরব, দেহ । সেই দেহই নিজের সাথে থাকে না । নিজের বলে আঁকড়ে যাকে বাঁচা, সেই নিজের কাছে অনন্ত কালের জন্য নেই ভাবলেই ভিতরে ভিতরে খুব কষ্ট পাই যেটা কিনা পাওয়া খুবই স্বাভাবিক । যদি আপনি এটি উপলব্ধি করতে পারেন আপনিও হয়তো আমার মতোই কষ্টে ভুগতে পারেন ।

মানুষ ভোগের দুনিয়া থেকে বিদায় নেবে । আপনি দেহ থেকে বেড়িয়েই আপনি ভূত হয়ে যাবেন এবং বিট গাজরের ঝোলের বদলে রক্ত খাবেন । বলাই বাহুল্য  আপনি যদি আমার মতো মানুষের পাল্লায় পড়েন যে অন্যকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে ভয় পায়, তবে রক্ত পাবেন না । কখন বাধ্য হয়েই আপনাকে মেছো ভূত অথবা ভেজিটেরিয়ান ভূত হয়ে যেতে হবে । আমি আবার সেই সব ভূত হবো না আমি ভূতের ভয়ে এখনো রাতে প্রসাব চেপে রাখে ঘুমিয়ে পড়ি । আমার নাম হবে ভিতু ।

সে যাই হোক ভূত হওয়ার আগে জীবনের জটিল চক্রে ভালোবেসে ফেলতে হবে । আমার ভালোবাসার অর্থ পার্কের এক কোনে বসে ঠোঁটে ঠোঁট ঠেকিয়ে জাপটা জাপটি নয় । জন্মের পর থেকে মায়ের আঁঙুল ধরা থেকে শুরু করে, নিঃশ্বাস ধরে রাখা, পৃথিবীর সৃষ্টি গুলিকে চোখে ধরে রাখাটাও ভালোবাসাই । এই পৃথিবীর প্রতিটি অনু পরমানুকে ভালোবাসা । বলতেই পারেন, আমি নিজেকেই ভালোবাসি না ? আদিখ্যেতা হচ্ছে ! তবে আপনি খাওয়া স্নান থেকে শুরু করে ঘুমাতে যান কেন ? লোকের অপমানকে গায়ে মাখেন কেন ? আপনি তো না কি নিজেকেও ভালোবাসেন না!  মুখ চোখ বন্ধ করে দেখুন জানজট, পাখির ডাক, গান, আনন্দ, দুঃখ সব ভালোবেসে ফেলেছেন । এই পৃথিবীর প্রতিটি অংশ সেই অদৃশ্য ভালোবাসা বয়ে নিয়ে চলেছে, শুধু মাত্র আপনাকে সেই ভালোবাসার হাতটা ধরতে জানতে হবে ।

ভালবাসতে শিখুন, প্রতিটি নিউরোনের গতিবিধিরতে ভালোবাসা পৌঁছে যাক । নিজের সাধারণ স্বত্তার মধ্যে অসাধারণ অভিব্যক্তি খুঁজে বেশ করুন । দেখবেন খারাপ লাগবে না বরং খারাপ ভালোর বিচার বন্ধ হয়ে সব ভালো লাগতে শুরু করেছে । ভালো থাকুন ।

 

Related posts

কোভিড-১৯ মোকাবিলা নিয়ে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ভাষণ

E Zero Point

লকডাউনে দুঃস্থ পরিবারের জন্য মেমারি থেকে ত্রাণ সামগ্রী গেল ব্যান্ডেলে

E Zero Point

সুস্থ – প্রাণঘাতী পরিবেশ দূষণ: করোনা ভাইরাসের প্রকোপে নাটকীয় পরিবর্তন

E Zero Point

মতামত দিন