05/03/2024 : 9:35 AM
অন্যান্য

অ্যাকুরেসি মাত্র ৫.৪%! কোভিড-১৯-এর ব়্যাপিড টেস্ট দুই দিন বন্ধ রাখার পরামর্শ রাজ্যগুলিকে

সংবাদসংস্থাঃ একদিকে করোনা রিপোর্ট, টেস্ট নিয়ে রাজৈনতিক বাগ বিতন্ডা আর অন্যদিক টেস্টিং কিটের উপরই প্রশ্নচিহ্ন ? দুইদিন আগেই পশ্চিমবঙ্গ, রাজস্থান সহ একাধিক রাজ্য খারাপ টেস্টিং কিট দেওয়ার অভিযোগ তোলে। এরপরই এদিন করোনা পরীক্ষার কিট দুদিন ব্যবহার করতে বারণ করা হল রাজ্যগুলিকে। এই পরামর্শ দিয়েছে ভারতে করোনা ভাইরাসের পরিস্থিতি দেখভালের দায়িত্বে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল রিসার্চ।

আইসিএমআর জানিয়েছে, খারাপ কিট ইস্যু করার বিষয়টি খতিয়ে দেখা হবে। রাজস্থান সহ একাধিক রাজ্য খারাপ টেস্টিং কিট দেওয়ার অভিযোগ তোলে। মঙ্গলবার ব়্যাপিড টেস্টের মাধ্যমে পরীক্ষা করা বন্ধ করে দিয়েছে রাজস্থান, তাদের দাবি, তাদের এই কিট মাত্র ৫.৪ শতাংশ সঠিক।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এই প্রেক্ষিতে দেশের বিভিন্ন ল্যাবরেটরিতে বাড়ানো হল দৈনিক করোনা পরীক্ষার সংখ্যা। ৩১শে মে-র মধ্যে প্রতিদিন ১ লক্ষ পরীক্ষা করা সম্ভব হবে বলে আশা আইসিএমআর-এর। গোটা দেশে ১৬টি আঞ্চলিক পরীক্ষা কেন্দ্র তৈরী করা হচ্ছে। এইগুলি স্বনির্ভর ইউনিট হিসেবে কাজ করবে। এছাড়া এনআইএমআর দিল্লি এবং এনআইভি পুনে পরীক্ষাকেন্দ্র হিসেবে কাজ করবে জানিয়েছে আইসিএমআর।

এর আগে পশ্চিমবঙ্গও অভিযোগ করেছিল, নাইসেড-এর দেওয়া কিট-এ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে রাজ্য়কে। যে টেস্ট কিট নাইসেড সরবরাহ করেছে, তা ত্রুটিপূর্ণ। এই অভিযোগের পরই সোমবার আইসিএমআরের তরফে বলা হয় যে রাজ্যকে অতিরিক্ত টেস্ট কিট সরবরাহ করা হবে।

দেশে করোনা সংক্রিমতের সংখ্যা ছাড়িয়েছে ১৮ হাজারের গণ্ডি। গত কয়েকদিন ধরেই নিয়ম করে গড় ১৫০০ জন করে নতুন করে আক্রান্ত হচ্ছেন এই সংক্রমণে। এই মারণ ভাইরাসে দেশে মৃতের সংখ্যা এখন ৬০০ ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে দেশের হটস্পটগুলিতে কড়া নজরদারি চালাচ্ছে কেন্দ্র ও সংশ্লিষ্ট রাজ্য। এই অবস্থায় দুই দিন করোনার ব়্যাপিড টেস্ট বন্ধ রাখা এক বিশাল বড় ধাক্কা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

Related posts

রমজান আমাদের যা শেখায়

E Zero Point

পূর্ব বর্ধমানে রেশন কার্ডের দাবিতে বিক্ষোভ

E Zero Point

রমজানের সামাজিক উপকারিতা : আত্মশুদ্ধির এক ঐক্যবদ্ধ প্রচেষ্টা

E Zero Point

মতামত দিন