26/04/2024 : 11:41 PM
আমার দেশ

‘জাতীয় জরুরি অবস্থা’, দেশজোড়া বিপর্যয়ে কেন্দ্রকে বার্তা সুপ্রিম কোর্টের

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২২ এপ্রিল ২০২২:


দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন রেকর্ড গড়ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ইতিমধ্যেই বেসামাল দেশের অধিকাংশ রাজ্যই। প্রতিদিন আক্রান্তের নিরিখে গোটা বিশ্বে রেকর্ড গড়ছে ভারত। পাশাপাশি চরম আতঙ্ক ছড়িয়ে প্রতিদিন মৃত্যুর সংখ্যা ছাড়াচ্ছে ২ হাজার। ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত।

পরিস্থিতি ক্রমশই ভয়াবহ আকার ধারণ করেছে৷হাসপাতাল পথেঘাটে শ্বাসকষ্টে ভোগা মানুষের ভিড়। এই পরিস্থিতির প্রশ্ন উঠছে, গত বছর করোনার বাড়বাড়ন্তের সময় দীর্ঘ লকডাউন করা হলেও তারপর থেকে কেন আগাম কোনও প্রস্তুতি নেওয়া হল না? কেনই বা দেশজুড়ো এমন বেড, ওষুধ, অক্সিজেনের আকাল? এই পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ ও ভ্যাকসিন প্রদানের জন্য কেন্দ্রকে একটি ‘জাতীয় পরিকল্পনা’ নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, দেশের বর্তমান করোনা পরিস্থিতিকে ‘জাতীয় জরুরি অবস্থা’ বলেও মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে।

দেশের করোনা পরিস্থিতির প্রেক্ষিতে, স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার সেই মামলায় প্রধান বিচারপতি কেন্দ্রের উদ্দেশে নোটিশ জারি করে বলেন, ‘দেশের এখনকার অবস্থা জাতীয় জরুরি অবস্থার সমান। এমন এক সময়ে আমরা গোটা বিষয়টি নিয়ন্ত্রণে আনতে একটি জাতীয় পরিকল্পনা দেখতে চাই। দেশে সবপ্রান্তে অক্সিজেন সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধের সরবরাহ, দেশজুড়ে টিকাকরণের পদ্ধতি ও পরিকল্পনা-মূলত এই চারটি বিষয় নিয়ে জাতীয় পরিকল্পনা আমরা জানতে চাই। রাজ্যের সমস্যা নিয়ে পর্যালোচনার ক্ষেত্রেও নিজেদের হাতে ক্ষমতা রাখতে চাইছি আমরা।’

Related posts

জিরো পয়েন্ট লিটল ম্যাগাজিন

E Zero Point

শিক্ষক দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতির শুভেচ্ছা

E Zero Point

সোশ্যাল মিডিয়ায় পোস্ট ঘিরে রণক্ষেত্র বেঙ্গালুরু, মৃত ২, আহত ৬০ পুলিসকর্মী

E Zero Point

মতামত দিন