04/10/2022 : 6:57 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানবড়শুল

পূর্ব বর্ধমানে “কিশোর ব্লাড গ্রুপ ব্যাঙ্ক”

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, বড়শুল, ৬ জুন ২০২১:


করোনা আবহে জেলায় রক্ত সঙ্কট মেটানোর জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা  রক্তদান শিবির করে চলেছে। অন্যদিকে বছরের বিভিন্ন সময়ে থ্যালেসেমিয়া সহ বিভিন্ন জরুরীভিত্তিতে হাসপাতাল-নার্সিংহোমে মানুষের রক্তের প্রয়োজন হয় জরুরী ভিত্তিতে তখন প্রয়োজন হয় ডোনারের। অনেকসময় ডোনার খুঁজতে কিংবা তার গ্রুপ কি জানতে অনেক সময় অতিবাহিত হয়ে যায়। সেই সমস্যা সমাধানের লক্ষ্যে  “কিশোর ব্লাড গ্রুপ ব্যাঙ্ক” নামে এক অভিনব পদক্ষেপ গ্রহণ করলো বড়শুল কিশোর সংঘ।

রবিবার বড়শুল কিশোর সংঘের  পরিচালনায় ও উদ্যোগে প্রথম পর্যায়ে ১০০০ জন মানুষের ব্লাড গ্রুপ সংগৃহীত করার লক্ষ্যমাত্রা নিয়ে “কিশোর ব্লাড গ্রুপ ব্যাঙ্ক” নামে  কিশোর সংঘের নিজস্ব গৃহে  বিনামূল্যে সুদক্ষ প্যাথোলজিস্ট দ্বারা ২০০ জন পুরুষ/মহিলাদের ব্লাডের গ্রুপ নির্ণয় শিবিরের আয়োজন করলো। আগামী ৫ সপ্তাহের প্রতি সপ্তাহে প্রত্যেক শনিবার ও রবিবার বড়শুল কিশোর সংঘের পক্ষ থেকে রক্তের গ্রুপ নির্ণয় এই শিবিরের আয়োজন থাকবে।

বড়শুল কিশোর সংঘের সম্পাদক পার্থ ঘোষ বলেন যে সেচ্ছায় রক্তদান শিবির এর আয়োজন করে যে অল্প সংখ্যক ডোনার কার্ড পাওয়া যায় সেগুলো অল্প সংখ্যক কিছু মানুষকে আমরা পরিষেবা দিতে পারি. কিন্তু আমাদের কাছে ১০০০ জন মানুষের ব্লাডের গ্রুপ সংগৃহীত করে আমরা একটি রেজিস্টারে নথিভুক্ত করে রাখি তাহলে আমাদের এলাকার যে কোনো মানুষকে দ্রুততার সাথে ব্লাডের প্রয়োজন হলে আমরা সরাসরি সেই গ্রুপের রক্তদাতাকে চিহ্নিত করে সরাসরি রোগী ও রোগীর পরিবারকে পরিষেবা দিতে পারবো।

পার্থ বাবু আরও জানান আমাদের লক্ষ্য আমাদের এলাকায় কোনো মানুষ যেনো রক্তের অভাবে বিপদে না পড়েন. সমাজের একটি দায়িত্বশীল সামাজিক সংগঠন হয়ে বড়শুল কিশোর সংঘ প্রতিজ্ঞাবদ্ধ মানবিক ও জনহিতকর সামাজিক কর্মসূচির মাধ্যমে মানুষের পাশে থাকা।

Related posts

নেতা মন্ত্রীরা আসে-যায় কিন্তু পাকা সেতু নেই দুর্ভোগে দিন কাটাচ্ছেন গ্রামবাসীরা

E Zero Point

ভাতার ও মঙ্গলকোট থানা থেকে রোগীদের ফল বিতরণ

E Zero Point

নাট্যজগতে নক্ষত্রপতনঃ প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র

E Zero Point

মতামত দিন