30/09/2022 : 12:11 PM
BREAKING NEWS
আমার দেশ

কলকাতায় তৈরি সফ্টওয়্যার জানাবে করোনা আক্রান্ত রোগীর ভেন্টিলেটরের দরকার কিনা

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ১৯ জুন ২০২১:


এবার একটি সফ্টওয়্যারের মাধ্যমে করোনা আক্রান্ত রোগীকে ইনটেনসিভ কেয়ার ইউনিট বা আইসিইউ- তে ভেন্টিলেটরের সাহায্য দিতে হবে কিনা তা জানা সম্ভব। শুধু তাই নয়, এই সফ্টওয়্যারের মাধ্যমে জানা যাবে করোনা রোগীর পরিস্থিতি কেমন। জরুরী চিকিৎসার কতটা প্রয়োজন। যা চিকিৎসকদের ক্ষেত্রে যথেষ্ট সাহায্য করবে। কোভিড তীব্রতা স্কোর বা কোভিভ সিভিরিটি স্কোর বা  নামে এই সফ্টওয়্যারটিতে গাণিতিক সংকেত বহনকারী বিভিন্ন প্যারামিটার রয়েছে। করোনা রোগীদের ভাইরাস আক্রমণের তীব্রতা এবং রোগীর শারীরিক পরিস্থিতি সম্পর্কে সংকেত বহন করে। এই ধরনের প্রযুক্তি ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের কলকাতা এবং উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুরে একশ শয্যার সরকারি কোভিড হাসপাতালে ব্যবহার করা হচ্ছে।

করোনা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে অনেক সময় জরুরি পরিস্থিতির প্রয়োজন হয়ে পড়ে। যেখানে তাঁদের জীবন বাঁচাতে ইনটেনসিভ কেয়ার ইউনিটে নিয়ে গিয়ে চিকিৎসার প্রয়োজন হয়। প্রয়োজন হয় ভেন্টিলেটর সাপোর্ট এর। হাসপাতালে জরুরী ভিত্তিতে এই ধরনের পরিস্থিতি সামাল দেওয়া চিকিৎসকদের পক্ষে কঠিন হয়ে দাঁড়ায়। কোনো রোগীর ভেন্টিলেটর সাপোর্টের প্রয়োজন কিনা তা আগে থেকে জানা সম্ভব হলে সমস্যার অনেকটাই সমাধান হয়।

কলকাতার দি ফাউন্ডেশন ফর ইনোভেশনস ইন হেলথ, ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীন সাইন্স ফর ইকুইটি, এম্পাওয়ারর্মেন্ট এন্ড ডেভেলপমেন্ট, সিড-এর সাহায্য নিয়ে নতুন এই সফ্টওয়্যারটি তৈরি করেছে। এটি করতে সাহায্য করেছে  আইআইটি, গুয়াহাটি এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের ডক্টর কেভিন ধালিওয়াল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রাক্তন বিজ্ঞানী ডঃ সায়ন্তন বন্দ্যোপাধ্যায়।

এই ধরনের সফ্টওয়্যার ব্যবহারের জন্য করোনার চিকিৎসায় প্রথমসারির স্বাস্থ্যকর্মীদের ভারত সরকারের প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

Related posts

মিউকোরমাইকোসিসের চিকিৎসার জন্য ওষুধ যাতে পাওয়া যায় সরকার তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে

E Zero Point

করোনা অতিমারি সত্বেও কৃষি এবং কৃষি সংক্রান্ত দ্রব্য রপ্তানি ১৮.৪৯ শতাংশ বেড়েছে

E Zero Point

বিশ্ব হোমিওপ্যাথি দিবস উপলক্ষে দুদিনের বিজ্ঞান ভিত্তিক সন্মেলন

E Zero Point

মতামত দিন